মঙ্গলবার, ২১শে জানুয়ারি, ২০২০ ইং

মেসি ছাড়া বার্সা কতটা অসহায়!

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২, ২০১৯
news-image

 

স্পোর্টস ডেস্কঃ

লা লিগার ২০০৮/০৯ আসরের পর এবারই সবচেয়ে বাজেভাবে মৌসুম শুরু করেছে বার্সেলোনা। নিজেদের প্রথম তিন ম্যাচ থেকে কাতালান জায়ান্টদের অর্জন মাত্র ৪ পয়েন্ট।

চলতি মৌসুমে এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে একটিতে জয়, একটিতে হার আর তৃতীয়টিতে ড্র ভাগ্য বরণ করেছে বার্সা। সর্বশেষ ওসাসুনার বিপক্ষে ২-২ গোলে ড্র করার পর অবশ্য দলটির অভিজ্ঞ ডিফেন্ডার জেরার্ড পিকে দাবি করেছেন, এখনও ভালো করার সুযোগ আছে বার্সার।

ওসাসুনার বিপক্ষে ম্যাচ শেষে পিকে বলেন, ‘আমরা জানি মৌসুমটা অনেক দীর্ঘ। যদিও আমরা ৯ পয়েন্ট (৩ ম্যাচ থেকে) আদায় করতে চেয়েছিলাম। আমরা পাঁচ পয়েন্ট খুইয়েছি, যা ফিরে পাওয়া অসম্ভব। কিন্তু এখনও অনেক পথ বাকি এবং লা লিগার শিরোপা জিততে হলে এখন থেকেই জয়ে ফিরতে হবে।’

পিকে বললেন বটে। ওসাসুনার বিপক্ষে বার্সার ড্রয়ের পেছনে তার বড় ভূমিকাই ছিল। ম্যাচের শেষ বাঁশি বাজার ১০ মিনিট আগে তার হাতে বল লাগার কারণেই পেনাল্টি উপহার পায় স্বাগতিকরা। তবে পিকে ভালো করেই জানেন বার্সার এই বেহাল দশা দীর্ঘস্থায়ী হবে না। কারণ, দলটির অধিনায়ক ও মূল তারকা লিওনেল মেসি যে এখনও মাঠেই নামতে পারেননি।

গোড়ালির ইনজুরিতে আক্রান্ত মেসি এখনও পুনর্বাসন প্রক্রিয়ায় অংশ নিচ্ছেন। অনুশীলন করছেন একাই। দলের বাজে অবস্থার সমাপ্তি টানতে তার ফিরে আসা যে জরুরি সেটা ভেবেই হয়তো কিছুটা তাড়াহুড়ো করছেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।

মেসিকে ছাড়া অনেকটা অসহায় অবস্থায় পড়েছে বার্সা। অ্যাতলেটিক বিলবাও’র কাছে হার দিয়ে মৌসুম শুরু করেছে বার্সা। এরপর এক জয় পেলেও ওসাসুনার কাছে হোঁচট খেতে হলো। এদিকে শোনা যাচ্ছে, প্রায় এক মাসের জন্য ছিটকে গেছেন মেসি। যদিও এই তথ্য অস্বীকার করেছে বার্সা।

এক যুগের অধিক সময় ধরে বার্সাকে সার্ভিস দেওয়া মেসি বরাবরই দলের সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত ছিলেন। তবে দুঃখের বিষয় এতদিন পরও তার বিকল্প হিসেবে কেউই গড়ে ওঠেনি। এমনকি দলের রেকর্ড সাইনিং হওয়ার পরও।

বার্সার ইতিহাসে তিন সর্বোচ্চ দামি ফুটবলার (ট্রান্সফার ফি’র হিসেবে) ওসমানে দেম্বেলে, ফিলিপ্পে কৌতিনহো ও আঁতোয়া গ্রিজম্যান। কিন্তু তারা সেভাবে কাজে আসেননি। দেম্বেলে ও কৌতিনহো গত দু’বছর ধরে খেললেও সফলতা পাননি। অন্যদিকে গ্রিজম্যান মাত্রই দলের সঙ্গে যোগ দিলেও স্প্যানিশ মিডিয়াগুলো জানাচ্ছে, চলে যাওয়া নেইমারের শূন্যস্থানও পূরণ করতে পারবে না এই ফ্রেঞ্চ তারকা।

ব্রাজিলিয়ান তারকা কৌতিনহোকে অবশ্য ইতোমধ্যে ধারে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখে পাঠিয়ে দেওয়া হয়েছে। শর্তানুযায়ী আগামী মৌসুমে পাকাপাকিভাবে তিনি বাভারিয়ানদের হয়েই খেলবেন। কিন্তু দেম্বেলের ব্যাপারে এখনও কিছু পরিস্কার হয়নি। কেননা প্রথম থেকেই এই ফরাসি স্ট্রাইকার ইনজুরি ও অনিয়মের সঙ্গে বসবাস করছেন।

২০১৭ সালে প্যারিস সেন্ট জার্মেইয়ে ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে নেইমার বার্সা ছাড়লে, আগমন ঘটে কৌতিনহো ও দেম্বেলের। তবে তারা কেউই প্রত্যাশা পূরণ করতে পারেননি এটা বলাই যায়।

বিশ্বকাপজয়ী দেম্বেলের স্কিল নিয়ে অবশ্য কোনো সন্দেহ নেই। বার্সার আগে বুরুশিয়া ডর্টমুন্ডে তার দারুণ পারফরম্যান্সই তাকে নেইমারের জায়গায় নিয়ে আসে। তবে ক্যাম্প ন্যু যেন তাকে আপন করতে পারেনি।

লিভারপুল থেকে আসা কৌতিনহো ১৪০ মিলিয়ন ইউরোতে বার্সা আসলে, সেটি সেসময় তাকে দ্বিতীয় সর্বোচ্চ দামি ফুটবলারের পরিণত করে। আর দেম্বেলে আসেন ১০৫ মিলিয়ন ইউরোতে। এই মৌসুমে অ্যাতলেটিকো মাদ্রিদ থেকে গ্রিজম্যান এসেছেন ১২০ মিলিয়ন ইউরোতে। ইতোমধ্যে জেনিতে বিক্রি করে দেওয়া ম্যালকমকে বোর্দে থেকে নেওয়া হয়েছিল ৪১ মিলিয়ন ইউরোতে।

এই আক্রমণভাগের চার খেলোয়াড়ের মূল্য ৪০০ মিলিয়ন ইউরোর (বাংলাদেশি মুদ্রায় ৩ হাজার ৭৩২ কোটি ৫৬ লাখ ৫৩ হাজার ৯২০) বেশি হলেও, পারফরম্যান্সের বিচারে তারা কেউই মেসির কাছে যেতে পারেননি। ফলে রয়ে যায় সেই মেসি-নির্ভরতা।

মেসিবিহীন বার্সার ‘লজ্জার রেকর্ড’
এটাই বার্সার জন্য মূল চিন্তার বিষয়। মেসিকে ছাড়া তাদের রেকর্ড মোটেও স্বস্তিদায়ক নয়। বর্তমান অধিনায়ককে ছাড়া বার্সা গত ৮ ম্যাচের মাত্র একটিতে জয় পেয়েছে!

২০১৮ সালের ৬ নভেম্বর, চ্যাম্পিয়ন লিগের ম্যাচে ইন্টার মিলানের মুখোমুখি হয়েছিল বার্সা। ভাঙা হাত নিয়ে মাঠে নামতে পারেননি মেসি। ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। একমাত্র জয়টি এসেছে গত মাসে রিয়াল বেতিসের বিপক্ষে।

মেসিবিহীন বার্সার আট ম্যাচ:
৬ নভেম্বর, ২০১৮: ইন্টার মিলান ১-১ বার্সেলোনা
১০ জানুয়ারি, ২০১৯: লেভান্তে ২- ১ বার্সেলোনা
২৩ জানুয়ারি, ২০১৯: সেভিয়া ২-০ বার্সেলোনা
১৩ এপ্রিল, ২০১৯: হুয়েস্কা ০-০ বার্সেলোনা
৪ মে, ২০১৯: সেল্টা ভিগো ২-০ বার্সেলোনা
১৬ আগস্ট, ২০১৯: অ্যাতলেটিক বিলবাও ১-০ বার্সেলোনা
২৫ আগস্ট, ২০১৯: বার্সেলোনা ৫-২ রিয়াল বেতিস
৩১ আগস্ট, ২০১৯: ওসাসুনা ২-২ বার্সেলোনা

সূত্রঃ বাংলানিউজ।

আর পড়তে পারেন