বুধবার, ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

মুরাদনগরে শহীদদের স্মরণে নির্মিত একাডেমি এখন গণশৌচাগার!

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৮, ২০১৭
news-image

সেলিম সজিবঃ

মুরানগর উপজেলা সদরে অবস্থিত প্রায় অর্ধ কোটি টাকা ব্যয়ে প্রায় তিন হাজার বর্গফুট আয়তনের তিনতলা বিশিষ্ট শহীদ স্মৃতি শিশু একাডেমিটি এখন প্রায় গণশৌচাগারে পরিণত হয়েছে। ব্যয়বহুল এ অডিটরিয়ামটি উদ্বোধনের পর থেকে অভিভাবকহীন হয়ে অযত্ন ও অবহেলায় পড়ে আছে।

সরেজমিনে জানা যায়, মুরাদনগর ডিআর সরকারি উচ্চ বিদ্যালয়, বিদ্যালয়ের ছাত্রাবাস, আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয় শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র, মুরাদনগরের একমাত্র খেলার মাঠ, নূরনন্নাহার বালিকা উচ্চ বিদ্যালয়, সাব-রেজিষ্ট্রি আফিস, মুরাদনগর থানা এবং সহকারী পুলিশ সুপারের কার্যালয় এতগুলো প্রতিষ্ঠানের মাঝে ১৯৮৯ সালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে নির্মাণ করে মুরাদনগর শহীদ স্মৃতি শিশু একাডেমি।নির্মাণ শেষে পাঁচ/ছয় বছর সেটির অবস্থা ভালো থাকলেও এরপর থেকে এটি খারাপ ছেলেদের আড্ডার ও নেশাখোরদের একটি নিরাপদ স্থান হিসেবে ব্যবহার হচ্ছে। বর্তমানে এই ভবনটির নেই কোন দরজা-জানালা এবং হলরুমের নেই কোনো চাল। বাহির থেকে দেখলে মনে হবে কোন পরিত্যক্ত গুদাম ঘর । আর কাছে গেলে মনে হবে যেন পাবলিক টয়লেট।

স্থানীয় শিক্ষক শহীদুল্লা বলেন, এটা আমাদের লজ্জার কথা, এটি তৈরি করা হয় ১৯৮৯সালে। এরপর পাঁচ/ছয় বছর তা ঠিক ছিল এরপর থেকে এটি খারাপ ছেলেদের আড্ডার ও নেশার স্থান হিসেবে ব্যবহার হচ্ছে । এভাবে স্থানীয় অনেকের সাথে কথা হয়, তারা দুঃখ প্রকাশ করেন।

এ বিষয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ আব্দুল কাইয়ুম খসরু জানান, এ ভবনটিকে পরিত্যক্ত হিসেবে ঘোষণার জন্য লিখিতভাবে কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এবং এ ভবনটির স্থলে নতুনভাবে আরো একটি অডিটরিয়াম নির্মাণের পরিকল্পনা আছে।

আর পড়তে পারেন