বৃহস্পতিবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং

মুজিব বর্ষ উপলক্ষে চাঁদপুরের ফরিদগঞ্জে চলছে ‘বঙ্গবন্ধু উৎসব’

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৯, ২০১৯
news-image

মাসুদ হোসেন, চাঁদপুর:
২০২০ সাল হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে ফরিদগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চলছে ‘বঙ্গবন্ধু উৎসব’। ফরিদগঞ্জ উপজেলা পরিষদ এবং বি-রিলেটেড টু অডিও ভিজ্যুয়াল এডুকেশন (ব্রেইভ) নামক সেচ্ছাসেবী সংগঠনের যৌথ উদ্যোগে চলছে এ ব্যাতিক্রমী কার্যক্রম। মঙ্গলবার (২৯ অক্টোবর) উপজেলার বাসারা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠানের ধারাবাহিক কার্যক্রম উদ্ভোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান। এর আগে ২৫ সেপ্টেম্বর ২০১৯ তারিখে কড়ৈতলী উচ্চ বিদ্যালয়ের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। মোট পনেরো হাজারের উপর শিক্ষার্থী বঙ্গবন্ধু উৎসবে সম্পৃক্ত হবে। শিক্ষার্থীরা বঙ্গবন্ধু উৎসবে বঙ্গবন্ধুকে নিয়ে রচনা লিখবে, চিত্রাংকণ করবে ,স্বরচিত কবিতা লিখবে। প্রাপ্ত কনটেন্ট দিয়ে মুজিব বর্ষ উপলক্ষে একটি ম্যাগাজিন বের করা হবে, যেখানে এসব লেখা এবং চিত্রাংকণ লিপিবদ্ধ থাকবে।

অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক জাহিদুল ইসলাম রোমান বলেন,‘বঙ্গবন্ধু উৎসব সারা বাংলাদেশে একটি ব্যতিক্রমী অনুষ্ঠান বলে আমি মনে করছি। কোমলমতী শিশুদের মাঝে বঙ্গবন্ধুকে ছড়িয়ে দেয়ার জন্য আমার এ উদ্যোগ। আমি চাই শিশুরা বঙ্গবন্ধু সম্পর্কে সঠিক ইতিহাস জানুক। বাংলাদেশের জন্ম যে মানুষটার হাত ধরে, সে মানুষটাকেই যদি শিশুরা অনুধাবন করতে না পারে তবে তো আমাদের লজ্জা পেতে হবে। শিক্ষার্থীদের উদ্দেশ্য করে তিনি বলেন, ‘তোমরা বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে বড় হবে, বঙ্গবন্ধুকে ভালবাসবে। বঙ্গবন্ধুকে হৃদয়ের মণিকোঠায় স্থান দেবে। বঙ্গবন্ধুর আদর্শকে বুকে লালন করে সামনের দিকে এগিয়ে যাবে।

বঙ্গবন্ধু উৎসবের প্রকল্প পরিচালক রিফাত কান্তি সেন বলেন, ‘ আজ আমি এই যে তোমাদের সামনে দাড়িয়ে বড় বড় কথা বলতে পারছি। আজ যে আমি বুক ফুলিয়ে, মাথা উঁচু করে সমাজে চলতে পারছি তা কখনোই সম্ভব হতো না যদি বঙ্গবন্ধু এ দেশটা আমাদের উপহার না দিতেন। বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সমন্ধে আমরা অড্ওি ভিজ্যুয়ালের মাধ্যমে যে ভাষণ, জীবন ও কর্ম প্রদর্শন করবো আমার বিশ^াস তোমরা তা থেকে অনেক কিছুই অনুধাবন করতে পারবে। একজন ভাল মানুষ হিসাবে নিজেকে সমাজে গড়ে তুলতে হলে অবশ্যই ভাল কিছু মানুষের বই পড়া উচিত, জীবনী পড়া উচিত। আমি মনে করি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী পড়লে তোমরা আদর্শিক মানুষ হিসাবে সমাজে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারবে।’ অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ ও বিদ্যালয়ের সকল শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন