রবিবার, ১৯শে জানুয়ারি, ২০২০ ইং

ভিবিডি-কুমিল্লার পিইসি পরীক্ষার্থীদের মাঝে পরীক্ষা সামগ্রী বিতরণ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৭, ২০১৯
news-image

 

আবরার আল-দাইয়ানঃ

প্রাথমিক শিক্ষা হচ্ছে শিক্ষার মূল ভিত্তি। প্রাথমিক শিক্ষার মাধ্যমেই শিক্ষা জীবনের যাত্রা শুরু হয়। প্রাথমিক শিক্ষায় আবার রয়েছে বিভিন্ন পর্যায়, যেমন- শিশুদের পারিবারিক প্রারম্বিক শিক্ষা, নার্সারী পর্যায়ে (কেজি স্কুল) শিক্ষা, প্রাক-প্রাথমিক শিক্ষা এবং প্রাথমিক শিক্ষা।বর্তমান সময়ে হয়তো শিক্ষার মান উন্নয়ন ও প্রসার ঘটেছে অনেক।কিন্তু এরপরে ও আমাদের আশে পাশে এমন অনেক বিদ্যালয় রয়ে যায় যে গুলির দিকে কারো নজর দেওয়া হয় না।

প্রতিবছর পিইসি পরীক্ষার মাধ্যমে লক্ষ লক্ষ শিক্ষার্থী প্রাথমিকের গণ্ডি পেরিয়ে মাধ্যমিকে আশার আগেই ঝরে পরে প্রায় একত্রিংশ শিক্ষার্থী। কিন্তু আমরা যদি সমাজের সেসব পিছিয়ে পড়া স্কুল এবং শিক্ষার্থীদের পাশে দাঁড়াই তারা এগিয়ে যাওয়ার সাহস পাবে দেশের শিক্ষার মান বাড়বে আখের দেশের ভবিষ্যৎ প্রজন্ম সঠিক শিক্ষায় শিক্ষিত হবে।আর সেজন্য তারা যেন মাঝ পথে ঝরে না যায় সেজন্যই ভিবিডি কুমিল্লা তৃতীয়বারের মতো লালমাই উপজেলার চৌধুরীখলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অর্পণ নামে এই ইভেন্টের আয়োজন করেছিল এসময় পিইসি পরীক্ষার প্রস্তুতির অংশ হিসাবে স্কেল,কলম,কাঠপেন্সিল,রাবার, সার্পনার,বক্স ও ফাইল বিতরণ করা হয় শিক্ষার্থীদের মাঝে।

এসময়ে কেবল মাত্র শিক্ষা উপকরণ বিতরণেই ভিবিডি কুমিল্লার ভলান্টিয়াররা সীমাবদ্ধ থাকেনি একান্তে সময় কাটিয়েছে শিক্ষার্থীদের সাথে।কথা বলেছে তাদের সমস্যা সম্ভাবনা নিয়ে। কিভাবে পরীক্ষায় ভালো ফলাফল করে পড়ালেখার চূড়ায় আরোহণ করতে নিজেদের স্বপ্নগুলাকে যেন এখন থেকে ধীরে ধীরে বাস্তবায়ন করতে পারে সে পথ দেখিয়ে দিয়ে আসা।

এভাবে যদি আমরা নিজ নিজ জায়গা থেকে সমাজের পিছিয়ে পড়া মানুষদের পাশে দাঁড়াই এগিয়ে যাবে বাংলাদেশ এবং অর্জিত হবে আমাদের ১৭টি এসডিজি গোল।

এই ইভেন্টে উপস্থিত ছিলেন ভলান্টিয়ার ফর বাংলাদেশ চট্টগ্রাম বিভাগের সাধারণ সম্পাদক নোমান আব্দুল্লাহ, কুমিল্লা জেলার প্রেসিডেন্ট হামীম আহমেদ,সাধারণ সম্পাদক মিলি,পাবলিক রিলেশন অফিসার আবরার আল-দাইয়ান,প্রজেক্ট অফিসার রাফি সব ভলান্টিয়ার ফর বাংলাদেশ কুমিল্লা জেলার প্রায় অর্ধশতাধিক ভলান্টিয়ার

আর পড়তে পারেন