বুধবার, ৫ আগস্ট, ২০২০

“ভালেবাসা ভালো নেই”

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৩, ২০১৮
news-image

 

মু.নুরুল করিম মাসুম ঃ

ভালোবাসা শব্দটি কিছুটা ছোট হলে এর পরিধি বিশাল থেকে বিশাল বড়।ভালোবাসা আসলেই ভালোবাসা,ভালোবাসা বর্ণহীন।ভালোবাসার নেই কোন আকৃতি,নেই কোন প্রকৃত সংঙ্গা। পৃথিবী সৃষ্টির আদি লগ্ন থেকে ভালোবাসার সৃষ্টি।ভালোবাসা ভালো থাকে সন্তানের প্রতি মায়ের মমতায়,ভালোবাসা ভালো থাকে বাবার তিক্ত শাসনের মাঝে,ভালোবাসা ভালো থাকে ভাইবোনের অহেতুক দুষ্টামির মাঝে,ভালোবাসা ভালো থাকে বন্ধুদের হাস্যকর আড্ডাস্থলে,ভালোবাসা ভালো থাকে হঠাৎ নিজের অজান্তে কারো সাথে পরিচিত হওয়ার মাঝে,ভালোবাসা ভালো থাকে দেশ,জম্মভূমির মাঝে,এবং ভালোবাসা ভালো থাকে সংসার সখীর হাসিমাখা মুখ এবং তার অসম্ভব চিন্তার মাঝে।আর এই ভালোবাসাদ্বয় সম্পর্ক গুলোই নির্মল এবং অমলিন।

কেন জানি মনে হয় এই বিশেষ সম্পর্ক গুলো আছে বলেই-গত থেকে আজ পর্যন্ত ভালোবাসা অবিশান্ত। ভালোবাসা কোন সংগ্রাম নয়,ভালোবাসা মানে নিজকে বাঁচিয়ে রাখা অন্যের মাঝে।ভালোবাসাকে ভালো রাখার জন্য ত্যাগ করতে হয় অনেক কিছু,তবে সে ত্যাগে একটুও কষ্ট হয়না। তবে আপসোসের বিষয়- এই সভ্যতায় কেন জানি,মনে হয়- ভালোবাসা ভালো নেই! ভালোবাসার শহরে বিশাল অশ্লীলতার কালো চাপ!ভালোবাসার শহর নিলর্জ্জ আবেগ আর যৌনবাসনার দখলে!ভালোবাসা ভালো নেই কারণ ভালোবাসার অপব্যবহার হচ্ছে,নিষদ্ধালয়ের চার দেওয়ালের মাঝে, ভালোবাসা ভালো নেই রাস্তার পাশে ড্রেনে ছুঁড়ে ফেলা নবজাতকের অভিশাপময় কান্নায়! আর এই বর্তমান সময়ে ভালোবাসার মূল মর্মটাই পাল্টে দিয়েছে সভ্য সমাজের অসভ্য তরুণ-তরুণীরা। তাছাড়া ভালোবাসা ভালো না থাকার একটাই বিশেষ একটাই কারণ-আজ আমার আপনার মত উঠতি বয়সের তরুণ -তরুণীদের ধর্মীয় জ্ঞান তো নেই নেই,সে সাথে হিতাহিত জ্ঞানটুকু পর্যন্ত নেই!

মহান আল্লাহ তায়ালা মহাগ্রন্থ পবিত্র আল-কোরআনে,সূরা বনী-ইসরাইলে ঘোষণা করেন- “আর তোমরা ব্যাভিচারের কাছে যেওনা,কেননা তা অত্যান্ত নিলর্জ্জ খারাপ কাজ”(৩২) তবুও আমরা আল্লাহর এই কল্যাণময় বাণীকে না মেনে -আমরা বিপরীত মুখী হয়ে ভালোবাসার নামে লিপ্ত হই জগন্য অশ্লীল কাজে। পরিশেষে,এতটুকুই বলবো,সকলের জীবনে প্রকৃত,শুদ্ধ ভালোবাসা আসুক।ভালোবাসার নামে অশ্লীল এবং ধোকাবাজি নিপাত যাক। এবং “ভালোবাসা ভালো ভালো থাকুক- কেবল বিশেষ দিবসে নয়।” “ভালোবাসা ভালো থাকুক সবসময়।” জয় হোক ভালোবাসার, ভালোবাসা ভালো থাকুক কেবল ভালোবাসায়।

লেখকঃ কবি,সাহিত্যিক।

লাকসাম।

আর পড়তে পারেন