মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০

ভারতে ২৫০ অমুসলিমের সৎকার করল মুসলিমরা

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১০, ২০২০
news-image

ডেস্ক রিপোর্টঃ

মহামারী করোনাভাইরাসের কারণে বিপাকে পড়েছে ভারত। সবচেয়ে বেশি সংক্রমণের তালিকায় ভারত এখন বিশ্বে তিন নম্বরে। করোনায় অনেক মানুষ মারাও যাচ্ছে দেশটিতে। করোনা সংক্রমণের ভয়ে কিছু কিছু পরিবার স্বজনের শেষযাত্রায় থাকছেন না। এ পরিস্থিতিতে ২৫০ অমুসলিমের শেষকৃত্য সম্পন্ন করে প্রশংসিত হচ্ছেন মুসলিমরা।

ভারতের মুম্বাইয়ের মেরিন লাইনে অবস্থিত এই কবরস্থানের কর্মীরা সৎকারের কাজগুলো করেছেন সম্পূর্ণ বিনা মূল্যে। লাশ সৎকারের পাশাপাশি তাঁরা রোগীদের হাসপাতালে পৌঁছেও দিচ্ছেন। করোনা আক্রান্ত কোনো মৃত ব্যক্তির লাশ যদি তার স্বজনরা গ্রহণ করতে অস্বীকার করে তখন হাসপাতাল কর্তৃপক্ষ সৎকারের জন্য তাঁদের খবর দেয়।

বাদা কবরস্থানের এক কর্মী জানান, করোনা সংক্রমিত ব্যক্তির মরদেহ সৎকারে সবাই ভয় পাচ্ছেন। হাসপাতাল তাদের শেষকৃত্য করতে পারছে না কর্মীর অভাবে। হাসপাতাল থেকে সমাধিক্ষেত্রে মরদেহ বয়ে আনতে অ্যাম্বুলেন্স চালকরাও ভয়ে থাকেন। এমনও হয়েছে মরদেহ ১৮ ঘণ্টা পড়েছিল, কেউ নিতে আসেনি।

কবরস্থান কর্মীদের ১০ সদস্যের একটি দল লাশ সৎকারে কাজ করছে। পুলিশ ও স্বাস্থ্য বিভাগের নির্দেশনা অনুযায়ীই মুসলিম কর্মীরা কাজ সম্পন্ন করছেন। তাঁরা বলেন, কোনো কোনো মৃত ব্যক্তির পরিবার সামান্য অর্থ দিতে চাইলেও তাঁরা তা গ্রহণ করেন না।

সূত্র: মুম্বাই মিরর

আর পড়তে পারেন