সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

বার্সেলোনা বনাম লিভারপুল

আজকের কুমিল্লা ডট কম :
মে ১, ২০১৯
news-image

স্পোর্টস ডেস্ক :

শনিবার (২৭ এপ্রিল) রাতে লেভান্তেকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো লা লিগার শিরোপা ঘরে তুলেছে বার্সেলোনা। এবার তাদের সামনে অপেক্ষা করছে মৌসুমের সবচেয়ে বড় ম্যাচ: লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগ। এরপর দ্বিতীয় লেগের খেলা থাকা সত্ত্বেও এই ম্যাচকেই কেন সবচেয়ে বড় ম্যাচ বলা হচ্ছে? কারণ এই ম্যাচ যে ঘরের মাঠ ক্যাম্প ন্যুয়ে অনুষ্ঠিত হবে।

বুধবার (১ মে) রাতে ঘরের মাঠে ভালো না করতে পারলে লিভারপুলের মাঠ অ্যানফিল্ড (যেখানে চলতি মৌসুমে প্রায় অজেয় ‘অল রেডস’রা) থেকে জয় নিয়ে ফেরা মোটেই সহজ হবে না।

বার্সা সমর্থকদের অনেকের কাছেই হয়ত লিভারপুলকে কঠিন প্রতিপক্ষ মনে নাও হতে পারে। কারণ, রিয়াল মাদ্রিদ ছাড়া বার্সেলোনাকে সরাসরি চ্যালেঞ্জ করার মতো দল আদতেই তেমন একটা নেই। কিন্তু এই লিভারপুল একেবারেই আলাদা। গতবার চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়ালের কাছে হেরে বিদায় নেওয়ার পরও দুর্দান্ত ফর্ম ধরে রেখেছে ইউর্গেন ক্লপের শিষ্যরা।

চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটির সঙ্গে লিভারপুলের শিরোপা লড়াইয়ের ইঁদুর দৌড় খেলা বেশ উপভোগ করছেন ফুটবল ভক্তরা। সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১০ ম্যাচ জেতার তৃপ্তি নিয়েই সেমিফাইনালের প্রথম লেগে নামছেন সালাহ-ফিরমিনোরা। আগের মৌসুম থেকে এবার লিভারপুলকে আরও বেশি শক্তিশালী ও পূর্ণ মনে হচ্ছে।

লিভারপুলের জন্য সবচেয়ে বড় চিন্তার বিষয় নিঃসন্দেহে লিওনেল মেসি। চলতি মৌসুমে বার্সা অধিনায়ক এককথায় অদম্য। শুধু গোল করাই নয়, গোল করানো এবং মাঠে সত্যিকারের নেতা হিসেবে তার আবির্ভাব বার্সার মূল শক্তি। দলে মেসির সবচেয়ে বড় সহায়ক লেফট ব্যাক জর্ডি আলবা। এবার সব প্রতিযোগিতা মিলিয়ে ১৬টি অ্যাসিস্ট করেছেন এই স্প্যানিশ তারকা। এছাড়া লিভারপুলের ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ড এবং সালাহ’কে ঠেকানোর কাজটাও মূলত তার কাঁধেই বর্তাবে।

মৌসুমের শুরু থেকেই তাদের ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক প্রতিপক্ষের স্ট্রাইকারদের জন্য রীতিমত মূর্তিমান আতঙ্ক। এবং সবসময় আলোচনায় থাকা মোহামেদ সালাহ দলে থাকা সত্ত্বেও এবার লিভারপুলের আক্রমণভাগের সবচেয়ে বড় অস্ত্র সাদিও মানে। তাকে থামাতে বার্সা ডিফেন্ডার সার্জি রবার্তোকে নিজের সেরাটাই দিতে হবে।

দুই দলের সবচেয়ে বড় শক্তির জায়গা তাদের আক্রমণভাগ। মেসি বনাম সালাহ কিংবা মানের দ্বৈরথ দেখতে উন্মুখ ফুটবল বিশ্ব। তবে দুই দলেই যে দুই বিশ্বসেরা গোলরক্ষক আছেন তাও ভুলে গেলে চলবে না। বার্সার মার্ক-আন্দ্রে টের স্টেগান আর লিভারপুলের আলিসন ম্যাচের গতিপথ পাল্টে দিতে মূল ভূমিকা রাখতে পারেন।

বার্সার আক্রমণভাগের তারকা লুইস সুয়ারেজ ও ফিলিপ্পে কৌতিনহো দুজনের জন্যই ম্যাচটা আবেগের। কেননা দুজনেরই সাবেক ক্লাব যে লিভারপুল। তবে আবেগকে পাশ কাটিয়েই লিভারপুলের গোলমুখ খুলতে হবে এই দুই লাতিন ফরোয়ার্ডকে।

বার্সা আর লিভারপুল দুই দলই এবার দুর্দান্ত ফর্মে আছে। ফলে ইংলিশ জায়ান্টদের কাছে হেরে মেসিদের বিদায় ঘটে গেলে তেমন অবাক হওয়ার কিছু থাকবে না। চলতি মৌসুমে ইউরোপীয় ফুটবলে এককথায় অবিশ্বাস্য খেলেছে বার্সেলোনা। ফলে আশা করেই যায়, সেমিফাইনালের জন্য তারা সেরা খেলাটাই খেলবে। তবে এটা কঠিন ম্যাচ হবে তাতে কোনো সন্দেহ নেই।

সম্ভাব্য ফলাফল: বার্সেলোনা ২- ১ লিভারপুল। যদিও দুই দলই প্রায় সমান সমান, তবু একটা দলে যে মেসি আছেন, অন্য দলে নেই।

সম্ভাব্য একাদশ:
বার্সেলোনা: টের স্টেগান (গোলরক্ষক), রবার্তো, পিকে, ল্যাঙ্গলেট, আলবা, রাকিতিচ, বুসকেতস, আর্থার, মেসি, সুয়ারেজ, কৌতিনহো।

লিভারপুল: আলিসন (গোলরক্ষক), অ্যালেকজান্ডার-আর্নল্ড, মাতিপ, ভ্যান ডাইক, রবার্টসন, হেন্ডারসন, ফ্যাবিনহো, উইনালডাম, সালাহ, ফিরমিনো, মানে।

আর পড়তে পারেন