বুধবার, ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

বাইডেন নাকি ট্রাম্প, কে যাচ্ছেন হোয়াইট হাউজে? এটা নির্ধারণ করবে নেভাদার ৬ ভোট

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৫, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টার:

কে হতে যাচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট? কে যাচ্ছেন হোয়াইট হাউজে ? জো বাইডেন নাকি ট্রাম্প? বিশ্বের কোটি কোটি মানুষের একটাই প্রশ্ন এখন।  তবে হোয়াইট হাউজের খুব কাছাকাছি পৌছে গেছেন জো বাইডেন। বাইডেনের হাতে আছে ২৬৪টি ভোট। অর্থাৎ প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে তার প্রয়োজন আর মাত্র ৬টি ভোট।

এদিকে ট্রাম্প এখন পর্যন্ত পেয়েছেন ২১৪টি ভোট। জর্জিয়া, নর্থ ক্যারোলিনা এবং পেনসিলভানিয়ার ফল আসতে এখনও কিছুটা সময় বাকি আছে। জর্জিয়ায় মোট ইলেকটোরাল ভোট ১৬টি,  নর্থ ক্যারোলিনায় ১৫টি এবং পেনসিলভানিয়ায় ২০টি। এই তিনটি অঙ্গরাজ্যে ট্রাম্প পাশ করতে পারেন। ফলে ট্রাম্প ৫১টি ভোট পেলে তাঁর হবে ২৬৫ ভোট। ফলে তার দরকার হবে ৫টি ভোট।

নেভাদায় ৬টি ভোট। সেখানে এগিয়ে আছেন বাইডেন। বাইডেন ৬টি ভোট পেলেই হোয়াইট হাউজে চলে যাবেন। আবার ট্রাম্প যদি এই অঙ্গরাজ্যটি পেয়ে যায় তাহলে ট্রাম্পও পুনরায় হোয়াইট হাউজে যাবেন। সে কারণে নেভাদার ভোটের ফলাফলের দিকেই এই মুহূর্তে সবার মনোযোগ। সেখানে এখন পর্যন্ত ৭৫ শতাংশ ভোট গণনা হয়েছে। এখনও ২৫ ভাগ ভোট গণনা বাকি আছে। কি হতে যাচ্ছে সেটাই এখন দেখার অপেক্ষা। আপাতত ফলাফল না পাওয়া পর্যন্ত অপেক্ষাই করতে হচ্ছে।

নেভাদায় এখন পর্যন্ত বাইডেন পেয়েছেন ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট। আর প্রেসিডেন্ট ট্রাম্প পেয়েছেন ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট। সেখানে বাইডেনকে ভোট দিয়েছেন ৫ লাখ ৮৮ হাজার ২৫২ জন। আর ট্রাম্প ভোট পেয়েছেন ৫ লাখ ৮০ হাজার ৬০৫টি ভোট। দুই প্রার্থীর ভোটের ব্যবধান খুব বেশি নয়। ফলে টান টান উত্তেজনা বিরাজ করছে।

আর পড়তে পারেন