শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

বর্তমান শিক্ষা ব্যবস্থায় দেশের উন্নয়ন ধরে রাখা সম্ভব নয় – পরিকল্পনা মন্ত্রী লোটাস কামাল

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৯, ২০১৮
news-image

স্টাফ রিপোর্টারঃ

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি বলেছেন, দেশের বর্তমান যে শিক্ষা ব্যবস্থায় চলছে তা অব্যাহত থাকলে উন্নয়ন ধরে রাখা সম্ভব নয়। আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির সাথে সমন্বয় রেখে শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে এবং আগামী ২০৩০ সালের মধ্যে তা করা প্রয়োজন।

শনিবার সন্ধ্যায় ঢাকায় বিশ^সাহিত্য কেন্দ্রে শিল্প, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সংগঠন উষসী’র গৌরবময় তিন যুগ পূর্তি উপলক্ষে ১১ গুণীব্যক্তিকে সংবর্ধনা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠান পাকা হচ্ছে, শিক্ষার হারও বাড়ছে কিন্তু জ্ঞানী লোকের সংখ্যা বাড়ছে না। আমরা সত্যিকারের শিক্ষিত হচ্ছি না। উষসী’র ঢাকা কমিটির সভাপতি ও সাবেক এআইজি লেখক মালিক খসরুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও সেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উষসী’র প্রধান সমন্বয়ক সাংবাদিক রমিজ খান, ঢাকা কমিটির সাধারণ সম্পাদক হুমায়ূন কবীর, কুমিল্লা কমিটির সভাপতি মো: ইউনুস, সাবেক সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান ও অ্যাডভোকেট মাহাবুবুর রহমান।

অনুষ্ঠানে স্ব স্ব ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরুপ দেশের খ্যাতনামা ১১ গুণী ব্যক্তিকে উষসী সম্মাননা পদক প্রদান করা হয়। তাঁরা হলেন- স্বাধীন বাংলাদেশের ঢাকা জেলার প্রথম সাবেক পুলিশ সুপার মাহাবুুব উদ্দিন আহামেদ বীর বিক্রম (মুক্তিযোদ্ধা সম্মাননা), এ্যামচেমের সাবেক সভাপতি আফতাবুল ইসলাম (বিজনেস লিডার এ্যাওয়ার্ড), মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান (প্রফেশনাল লিডার এ্যাওয়ার্ড), প্রকৌশলী মো. মাহফুজুর রহমান (প্রফেশনাল লিডার এ্যাওয়ার্ড), ড. নেয়ামত উল্যা ভূঁইয়া (লেখক এ্যাওয়ার্ড), আবদুল্লøাহ-আল জহির স্বপন ও নাফিসা কামালকে (ক্রীড়া সংগঠক), মনসুর আহাম্মেদ (কোয়ালিটি এ্যাওয়ার্ড), প্রফেসর ড. মো. মোশাররফ হোসেন (শিক্ষা এ্যাওয়ার্ড) এবং সুফিয়া বেগম ও মরহুম জাহানারা আহমেদ (রতœগর্ভা মা এ্যাওয়ার্ড)। পরে অনুষ্ঠানের প্রধান অতিথি আ হ ম মুস্তফা কামাল, বিশেষ অতিথি মঞ্জুর হোসেন, সিরাজুল হক খানকে শুভেচ্ছা স্মারক এবং উষসী’র প্রধান সমন্বয়ক রমিজ খান, জুরিবোর্ডের আহ্বায়ক কবি সুফিয়া রহমান, সংগঠনের ঢাকা কমিটির সভাপতি লেখক মালিক খসরু, কুমিল্লার সভাপতি মো. ইউনুস ও সাধারণ সম্পাদক নাসির আহামেদ বাদলকে উষসী আপনজন সম্মাননা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আবৃত্তিশিল্পী লুলুয়া মুন্নী। পরে কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের শিল্পীরা নৃত্য ও গান পরিবেশন করে অনুষ্ঠানস্থল মাতিয়ে তোলেন।

উল্লেখ্য, উষসী পরিষদ দু’বছর পর পর সাহিত্য, সাংবাদিকতা, সমাজসেবা, সংগীতসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্যে উষসী পুরস্কার দিয়ে আসছে। এর মধ্যে কবি বেলাল চৌধুরী, খালেদা এদিব চৌধুরী, কবি দিলওয়ার, কবি সুফিয়া রহমান, মরহুম সাংবাদিক আহাম্মেদ হুমায়ুন, মরহুম গিয়াস কামাল চৌধুরী, মরহুম ফজলে রাব্বি, মরহুম আবদুল ওহাব, মরহুম শিল্পী পরিমল দত্ত, তপন দাস গুপ্ত, সমাজ সংস্কারক মরহুম ডাক্তার যোবায়দা হান্নান, মরহুম জেলা প্রশাসক সৈয়দ আমিনুর রহমান প্রমুখ।

আর পড়তে পারেন