সোমবার, ২০শে জানুয়ারি, ২০২০ ইং

ফিরে দেখা ২০১৯ঃ কুমিল্লায় আলোচিত হয়েছে যেসব ঘটনা

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২, ২০২০
news-image

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
চলে গেল ২০১৯ সাল। ২০১৯ সাল সব দিক দিয়ে ঘটনাবহুল ছিল। ২০১৯ সালে কুমিল্লায় ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ নানা ঘটনার চুম্বক অংশ পাঠকদের জন্য তুলে ধরা হল।

২৫ জানুয়ারি বছরের প্রথম বড় সড়ক দুঘর্টনাটি ঘটে কুমিল্লায়। ওই দিন ভোর সাড়ে ৫টার দিকে চৌদ্দগ্রাম উপজেলার ঘোলপাশা ইউনিয়নের নারায়ণপুর গ্রামে কয়লাবাহী ট্রাক উল্টে ইটভাটার মেসে ঘুমে থাকা ১৩ শ্রমিকের মৃত্যু হয়। আহত হন আরও দু’জন।

এপ্রিল শেষে কুমিল্লায় বেপোরোয়া হয়ে কিশোর গ্যাং গ্রুপ। কুমিল্লায় প্রায় ১০টি কিশোর গ্যাং গ্রুপ আতংকে পরিণত হয় । সংঘটিত হয় বেশ কয়েকটি হত্যাকান্ড। রক্তাক্ত হয় কুমিল্লার জনপদ।

১৯ মে না ফেরার দেশে চলে যান সত্তর দশকের কুমিল্লা জেলা ফুটবল দলের সাবেক নন্দিত ফুটবলার অনুপম রায় নন্দি ওরফে শিবু। ৩১ মে না ফেরার দেশে চলে যান ভাষা সৈনিক, কুমিল্লার মহীয়সী নারী প্রফেসর লায়লা নুর (৮৫) । লায়লা নূর তিনি ৫২-এর সময়ের সাহসী সন্তান। আশির দশকে তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের প্রথম নারী ইংরেজি শিক্ষক এবং ভাষা আন্দোলনে কারা নির্যাতিতা মহীয়সী নারী।

১০ জুলাই দেবিদ্বার উপজেলায় শিশুসহ ৩ জনকে কুপিয়ে হত্যা করে মোখলেছ নামের এক রিকসাচালক। এরপরেই ঘাতক মোখলেছকে গনপিটুনি দিয়ে হত্যা করে স্থানীয় জনগণ।
১৫ জুলাই বেলা সাড়ে ১১ টার দিকে কুমিল্লার অতিঃ জেলা ও দায়রা জজ ৩য় আদালতে এজলাস চলাকালীন সময়ে বিচারকের সামনে আসামির ছুরিকাঘাতে অপর আসামির মৃত্যু হয়। যা দেশজুড়ে সমালোচনার ঝড় তুলে।

আগষ্টের শুরুতে মাত্র ৩৭ হাজার টাকায় রোবট তৈরি করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) তিন শিক্ষার্থী সনজিত মন্ডল, সাঈয়েদুর রহমান ও জুয়েল নাথ।  ১৮ আগষ্ট বেলা পৌণে ১২ টায় কুমিল্লার লালমাই উপজেলার বাগমারা এলাকায় তিশা বাস-সিএনজি চালিত অটোরিক্সার সংঘর্ষে ৭ জন নিহত হয়। এ ঘটনায় আহত হন আরো ২ জন যাত্রী। হতাহতরা সবাই বাস-সিএনজি চালিত অটোরিক্সার যাত্রী।  ২৩ আগষ্ট সন্ধ্যা সাড়ে ৭টায় না ফেরার দেশে চলে যান মুক্তিযুদ্ধকালীন প্রবাসী মুজিব নগর সরকারের উপদেষ্টা, ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপের প্রধান, কুড়েঁঘর খ্যাত, কুমিল্লার দেবীদ্বারের এলাহাবাদ নিবাসী অধ্যাপক মোজাফ্ফর আহমেদ (৯৮) ।

১৪ সেপ্টেম্বর কুমিল্লায় শতাধিক গ্রাহকের ৪০ কোটি টাকা নিয়ে গোল্ড ডায়মন্ড প্রপার্টিজ কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক পিন্টু সাহা ও মন্টু সাহা দেশ ছেড়ে ভারতে পালিয়ে যায়।

৬ অক্টোবর কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার আলকরা ইউনিয়নের সীমান্তবর্তী কুঞ্জশ্রীপুর গ্রাম থেকে ক্যাসিনো ডন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট ও তার সহযোগী আরমানকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। তারা জামায়াত নেতার বাড়িতে আত্মগোপনে ছিলেন।

বছরের শেষের দিকে পেয়াজের ঊর্ধ্বমূল্য মানুষের কেনার সামর্থ্যের বাইরে চলে যেতে থাকে। ওই সময়েই কুমিল্লায় এক বিয়েতে পেঁয়াজ উপহার দিয়ে দেশজুড়ে সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেন কুমিল্লার কয়েকজন যুবক। ১৫ নভেম্বর দুপুরে কুমিল্লা সদরে কালখাড়পাড় এলাকায় হাজি আবদুর রহিমের বাড়িতে বন্ধুর বৌভাত অনুষ্ঠানে পাঁচ কেজি পেঁয়াজ উপহার হিসেবে দিয়েছেন বরপক্ষের তিন বন্ধু। উপহারের মোড়কে মোড়ানো পেঁয়াজের সেই ছবি আর ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়।

২৫ ডিসেম্বর কুমিল্লার মুরাদনগর উপজেলার কাজিয়াতল পূর্বপাড়া এলাকার একটি নির্যাতনের ভিডিও ভাইরাল হয়ে যায়। মায়ের সামনে গ্রাম্য মাতাব্বর ও আওয়ামীলীগ নেতা আবু তাহের কন্টাক্টটার নিজ হাতে এক যুবকের উপর অমানুষিক নির্যাতনের ভিডিও ভাইরাল হয়। এ ঘটনায় চারদিকে সমালোচনার ঝড় বয়ে যায়। পরদিনই তাকে আটক করা হয়। ।

একই দিন ২৫ ডিসেম্বর কুমিল্লা সদর আসনের এমপি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহারের দ্বিতীয় কন্যা আয়মান বাহার সোনালী ও সাবেক নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান এমপির পুত্র আসিবুর রহমান খানের বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানে যোগ দেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, মাহবুব উল আলম হানিফ, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এমপি, এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলামসহ তিনজন মন্ত্রী, বেশ কয়েকজন এমপিসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। আমন্ত্রিত অতিথিদের খাওয়া-দাওয়ার জন্য কুমিল্লার ১৫টি স্থানে আপ্যায়নের ব্যবস্থা করা হয়। এসব স্থানে অন্তত ২২ হাজার লোক আপ্যায়িত হন।

বছরের শেষের দিকে হেলিকপ্টারে করে ছাত্রলীগ নেতার বিয়ে আলোচনার ঝড় তুলে দেশজুড়ে। ২৫ ডিসেম্বর কুমিল্লায় হেলিকপ্টারে চড়ে বিয়ে করেছেন লালমাই উপজেলার বাঘমারা উত্তর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি নাছির উদ্দিন মির্জা। বুধবার নিজগ্রাম দুতিয়াপুর থেকে মাত্র দুই কিলোমিটার দূরে পার্শ্ববর্তী চন্ডিপুর গ্রামে বিয়ে করেন তিনি। বিয়েতে বরযাত্রী ছিলেন প্রায় ৩০০ জন।

আর পড়তে পারেন