শুক্রবার, ১৯শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

ফাইনালে যাওয়ার দুটি সুযোগ সাকিব-মাহমুদউল্লাহর

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৫, ২০১৬

এবারের বিপিএলে সবচেয়ে শক্তিশালী দল গড়েছে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, আন্দ্রে রাসেল, রবি বোপারার মতো বিদেশি তারকাদের পাশাপাশি আছেন নাসির হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকতদের মতো নির্ভরযোগ্য খেলোয়াড়। এ সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান নিজে তো আছেনই অধিনায়ক হিসেবে। সেই তুলনায় বেশ দুর্বলই বলা চলে খুলনা টাইটানসকে। দলে তেমন উল্লেখযোগ্য কোনো তারকা নেই। তারপরও দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে শেষ চারে পা রেখেছে মাহমুদউল্লাহর খুলনা। পয়েন্ট তালিকার শীর্ষ দুটি স্থান দখল করায় দুই দলই এখন ফাইনালে যাওয়ার জন্য পাবে দুটি সুযোগ।

১২ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে সবার আগে শেষ চার নিশ্চিত করেছিল ঢাকা ডায়নামাইটস। আজ গ্রুপ পর্বের শেষ ম্যাচে ঢাকাকে হারিয়ে খুলনা টাইটানস উঠে এসেছে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে। বিপিএলের নিয়ম অনুযায়ী শীর্ষ দুটি দল ফাইনালে যাওয়ার জন্য পায় দুটি সুযোগ। আগামী ৬ ডিসেম্বর প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হবেন সাকিব ও মাহমুদউল্লাহ। এই ম্যাচে জয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে। আর হেরে যাওয়া দলের সামনেও থাকবে শিরোপাজয়ের অন্তিম লড়াইয়ে জায়গা করে নেওয়ার সুযোগ। তখন তাদের খেলতে হবে দ্বিতীয় কোয়ালিফায়ারে।

১২ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানে আছে তামিম ইকবালের চিটাগং ভাইকিংস ও ড্যারেন স্যামির রাজশাহী কিংস। ফাইনালের টিকেট পাওয়ার জন্য এই দুই দলকে পেরোতে হবে দুটি বাধা। প্রথমেই এলিমিনেটর ম্যাচে তাদের খেলতে হবে একে অপরের বিপক্ষে। এই ম্যাচে পরাজিত দলকে বিদায় নিতে হবে শিরোপাজয়ের লড়াই থেকে। জয়ী দলকে আবার খেলতে হবে দ্বিতীয় কোয়ালিফায়ার। সেখানে তারা প্রতিপক্ষ হিসেবে পাবে ঢাকা বা খুলনাকে। আগামী ৬ ডিসেম্বর এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে চিটাগং ও রাজশাহী।

আর পড়তে পারেন