শনিবার, ৪ঠা এপ্রিল, ২০২০ ইং

নব নির্মিত চট্টগ্রাম-ফেনি-বাখরাবাদ পাইপলাইনের মাধ্যমে আমদানিকৃত এলএনজি জাতীয় গ্রীডে সঞ্চালন শুরু

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৭, ২০২০
news-image

স্টাফ রিপোর্টারঃ
বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের অধীন ও পেট্রোবাংলার নিয়ন্ত্রাণাধীন রাষ্ট্রয়াত্ত গ্যাস ট্রান্স মিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) কর্তৃক জাতীয় গুরুত্বপূর্ন “ ফাস্ট ট্র্যাক” ভুক্ত চট্টগ্রাম-ফেনি-বাখরাবাদ প্রকল্পটি বাংলাদেশ সরকার , এশীয় উন্নয়ন ব্যাংক এবং এআইআইবি-এর যৌথ আর্থিক সহযোগিতায় বাস্তবায়ন করা হয়েছে।

প্রকল্পের আওতায় নির্মিত ৩৬’’ ব্যাসের ১৮১ কিঃমিঃ দীর্ঘ গ্যাস সঞ্চালন পাইপলাইন কর্তৃপক্ষের অনুমোদনক্রমে ২৮ ফেব্রুয়ারি হতে ২৯ ফেব্রুয়ারি সফলভাবে প্রাকৃতিক গ্যাস দ্বারা চট্টগ্রামের ফৌজদার হতে কুমিল্লার মুরাদনগর উপজেলার বাখরাবাদ পর্যন্ত কমিশনিং সম্পন্ন পূর্বক ৫ মার্চ হতে উক্ত নব নির্মিত উচ্চ চাপসম্পন্ন পাইপলাইন দ্বারা বিদেশ হতে আমদানিকৃত এলএনজি হতে প্রাপ্ত গ্যাস (আর-এলএনজি) জাতীয় গ্যাস গ্রীডে সরবরাহ শুরু করা হয়।

উল্লেখ্য দেশের ক্রমবর্ধমান জ্বালানি চাহিদা মেটানোর লক্ষ্যে সরকার বিদেশ হতে এলএনজি আমদানি করছে এবং মহেশখালি হতে ফৌজদারহাট পর্যন্ত পাইপলাই নির্মাণ সম্পন্ন হয়েছে। বর্তমানে কক্সবাজার জেলার মহেশখালির উপকূলে অবস্থিত সামিট এলএনজি টার্মিনাল ও এক্সসেলেরেইট এলএনজি টার্মিনাল এর ভাসমান দুটি এলএনজি টার্মিনাল হতে প্রতিদিন আনুমানিক ৫৭০-৬০০ মিলিয়িন (আর-এলএনজি) গ্যাস জাতীয় গ্রীডে সঞ্চালন করা হচ্ছে।

নবনির্মিত চট্টগ্রাম-ফেনি-বাখরাবাদ গ্যাস সঞ্চালন পাইপলাইনের জাতীয় গ্যাস গ্রীডে অর্ন্তভুক্তির ফলে ভবিষ্যতে টার্মিনালদ্বয় হতে দৈনিক ১ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রীডে সঞ্চালন করা যাবে যা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে এবং এর মাধ্যমে ঘোষিত মুজিববর্ষে জাতীয় জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণে সরকারের আরো একটি প্রতিশ্রুতি বাস্তবায়িত হলো।

আর পড়তে পারেন