রবিবার, ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুরেভি’

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৩, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

শ্রীলঙ্কায় অবস্থান করা ঘূর্ণিঝড় ‘বুরেভি’ ভারতের দিকে ধেয়ে আসছে। এছাড়া বাংলাদেশের কাছাকাছি দুই ঘূর্ণাবর্ত অবস্থান করছে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অফিস। ভারতীয় গণমাধ্যম জি নিউজের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

দেশটির পূর্বাভাস বলছে, আপাতত শ্রীলঙ্কায় অবস্থান করছে ওই ঘূর্ণিঝড়। এরপর পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে গালফ অফ মানা- তে অবস্থান করবে। সেখানে শক্তি সঞ্চয় করে আবার অভিমুখ পরিবর্তন করবে এই ঘূর্ণিঝড়।

পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম অভিমুখে অগ্রসর হয়ে ঘূর্ণিঝড় তামিলনাড়ু উপকূলে আছড়ে পড়বে বৃহস্পতিবার রাত অথবা শুক্রবার সকালে। তামিলনাড়ুর কন্যাকুমারীর কাছে রামনাথপুরমে এটি আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। সেই সময় ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার গতিবেগ হবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

এর প্রভাবে ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়েছে কেরালা ও তামিলনাড়ুতে। আগামী ৪৮ ঘণ্টায় প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে তামিলনাড়ু ও কেরলের দক্ষিণ অংশে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, আরও একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা হয়েছে আন্দামান সাগরে। ইতিমধ্যেই শক্তি বৃদ্ধি করছে ঘূর্ণিঝড়। এছাড়া আরও দুটি ঘূর্ণাবর্ত বাংলাদেশের কাছে রয়েছে।

এদিকে বাংলাদেশের আবহাওয়াবিদরা জানিয়েছেন, ঘূর্ণিঝড় বুরেভির কোনো প্রভাব দেশের উপকূলে থাকবে না। কয়েক দিন তাপমাত্রাও অপরিবর্তিত থাকবে। তবে সপ্তাহখানেক পরে শীতের প্রবণতা বাড়বে।

আর পড়তে পারেন