মঙ্গলবার, ১১ই নভেম্বর, ২০১৯ ইং

দাউদকান্দির পদুয়া ইউপি উপ-নির্বাচন, ভুল প্রার্থীতে ডুবলো নৌকা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৫, ২০১৮
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লার দাউদকান্দি উপজেলার পদুয়া ইউপি’র উপ-নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রতীক নৌকার ভরাডুবি হয়েছে। ইউনিয়নের ৯টি কেন্দ্রের মধ্যে ১টিতে জয়লাভ করেছে নৌকা প্রতীকধারী প্রার্থী। নিকটতম প্রতিদ্বন্দ্বীও হতে পারেননি ক্ষমতাসীন দলের প্রার্থী। বিগত নির্বাচনে আ’লীগের মনোনয়নে নির্বাচিত প্রয়াত চেয়ারম্যান বাবুল তালুকদারের স্ত্রী বিদ্রোহী প্রার্থী মিনু বেগমকে( ঘোড়া) হারিয়ে বিজয়ী হয় আনারস প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী মনির হোসেন। এই পরাজয় ভাবিয়ে তুলেছে দলের নেতৃত্বস্থানীয় নেতাদের।

গত ২১ আগষ্ট তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে পদুয়া ইউপি চেয়ারম্যান বাবুল তালুকদার নিহত হলে ২১ অক্টোবর রবিবার ওই ইউনিয়নে চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্টিত হয়। এ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মনির হোসেন ্িজয়ী হন আর আ’লীগের সোলেমান ৩য় হয়। এনিয়ে তৃণমূল পর্যায়ের কর্মীদের কাঠগড়ায় দলীয় প্রার্থী নির্বাচকরা। তাদের দাবি তৃণমূল কর্মী সমর্থকদের মতামতকে উপেক্ষা করে ব্যক্তিবিশেষের পছন্দ অনুযায়ী সদ্য যোগদানকারী জনবিচ্ছিন্ন লোককে দলীয় মনোনয়ন দেয়ায় নৌকার এই পরিণতি হয়েছে। আওয়ামী লীগের ঘাঁটি বলে পরিচিত ওই ইউনিয়নে নৌকার এমন লজ্জাজনক ভরাডুবি হবে তা ভাবেনি কেউ।

উপজেলা আ’লীগ সভাপতি আহসান হাবীব চৌধুরী লিল মিয়া বলেন, স্থানীয় আ’লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ অন্যান্য সংগঠনের নেতাকর্মীরা স্বতস্ফুর্ত ভাবে কেউ কাজ না করায় আমাদের ভরাডুবি হয়েছে। কেন করেনি এমন প্রশ্নের জবাব তিনি এড়িয়ে যান।

পদুয়া ইউনিয়ন আ’লীগ সভাপতি মোঃ নাছির উদ্দিন বলেন, এই উপ-নির্বাচনে আমি মনোনয়ন চেয়ে ছিলাম, কিন্ত মনোনয়ন বোর্ডকে খুশি করতে না পারায় আমি পাইনি। গত নির্বাচনে মরহুম বাবুল তালুকদার নৌকা প্রতীকে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিল্। উপ নির্বাচনে তার স্ত্রী মিনু বেগম মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র থেকে নির্বাচন করে ২য় হয়েছে। বিএনপি থেকে ভাড়া করা লোককে না দিয়ে যদি বাবুল তালুকদারের স্ত্রীকে মনোনয়ন দিতো তাইলে আজ এমন ভরাডুবি হতনা। আরা যারা মনোনয়ন দিয়েছে তাদের কেউ এলাকায় ভোট চাইতে আসেনি। এর জন্য জেলা উপজেলার নেতারা দায়ী।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একাধিক আ’লীগ নেতা জানান, প্রার্থী বাছাইয়ে ভুলের কারণে এখানে নৌকার ভরাডুবি হয়েছে। আ’লীগ যাকে মনোনয়ন দিয়েছে এর আগে বিএনপির সমর্থনে সে তিনবার চেয়ারম্যান হয়েছিল। বিএনপি থেকে আ’লীগে যোগদান করায় তৃণমূল আ’লীগ তাকে বর্জন করেছে।

কুমিল্লা উত্তর জেলা আ’লীগ সভাপতি আব্দুল আওয়াল সরকার দলীয় প্রার্থী মনোনয়নে কোন ভুল নেই বলে উপজেলা নেতাদের সাথে কথা বলতে বলেন।

আর পড়তে পারেন