মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং

দাউদকান্দির কালাডুমুর নদী পূনঃখননের দাবিতে মানববন্ধন

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৯, ২০১৯
news-image

 

জাকির হোসেন হাজারীঃ
আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে কুমিল্লার দাউদকান্দিতে কালাডুমুর নদী পূনঃখননের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

কৃষি পরিবেশ আন্দোলন কৃপার আয়োজনে  রবিবার সকালে উপজেলার আদমপুরে সংগঠনের সভাপতি রাষ্ট্রীয় পুরস্কার প্রাপ্ত সংগঠক মতিন সৈকতের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফ্রেন্ডশিপ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এস,এম মিজান। সিসিডিএ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজা আক্তার, সিসিডিএ সমৃদ্ধি কর্মসূচীর সমন্বয়কারী মোঃ হাসান আলী, ডা, আরিফ আহমেদসহ নদী পাড়ের সাধারণ জনগণ।

সভাপতির বক্তব্যে মতিন সৈকত বলেন, ত্রিশ বছর যাবত কালাডুমুর নদী পূনঃখননের দাবিতে আন্দোলন করে আসছি। এ নদীর পানি শুকিয়ে যাওয়ার ফলে দাউদকান্দি, মুরাদনগর, চান্দিনা ও চাঁদপুরের কচুয়া উপজেলার আনুমানিক ৫০ হাজার বিঘা ফসলি জমি নিয়ে মারাত্ম বিপর্যেয়ের মুখে এখানকার কৃষকরা।

২০০৭ সালে সেচের পানির প্রয়োজনে কালাডুমুর নদীর উৎস মুখে দুই কিলোমিটার এবং ২০১৫ সালে আধা কিলোমিটার নিজ উদ্যোগে খনন করে সেচের পানি অব্যাহত রাখার জন্য প্রচেষ্টা চালাই। নদীটি পূনঃখননে সরকারের দৃষ্টি আকর্ষণের জন্য ১৬ বার মানববন্ধন, সংবাদ সম্মেলন, কোদাল মিছিল, প্রতীকি অনশন কর্মসূচি পালন করেছি। কালাডুমুর নদী পূনঃখননের জন্য গৌরীপুর গোমতী নদীর উৎস মুখ থেকে ইলিয়টগঞ্জ পর্যন্ত ৪১৮৫০ ( একচল্লিশ হাজার আটশত পঞ্চাশ ফুট) নিজস্ব খরচে পরিমাপ করে ২০০৭ সালে পানি উন্নয়ন বোর্ডে জমা দিয়েছি। নদীটি পূনঃখননের জন্য উপজেলা প্রশাসন, জেলা প্রশাসন, স্থানীয় সংসদ সদস্যের কাছে আবেদন নিবেদন করেছি। নদী খননের জন্য জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, বিএডিসি চেয়ারম্যান, মাননীয় কৃষি মন্ত্রীর সাথে সাক্ষাৎ করে আবেদন জানিয়েছি। আজকে আবারো মানববন্ধনের মাধ্যমে কালাডুমুর নদী পুনঃখনন করার দাবী জানাচ্ছি।

আর পড়তে পারেন