মঙ্গলবার, ২১শে জানুয়ারি, ২০২০ ইং

টেস্ট র‍্যাঙ্কিং থেকেও সরিয়ে নেওয়া হয়েছে সাকিবের নাম

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৭, ২০১৯
news-image

 

স্পোর্টস ডেস্কঃ

ওয়ানডে ও টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং থেকে এর মাঝেই নাম কাটা গেছে সাকিব আল হাসানের। এক বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন বিশ্ব সেরা এই অলরাউন্ডার। সে কারণে গত সপ্তাহে প্রকাশিত ওয়ানডে ও টি–টোয়েন্টি র‍্যাঙ্কিং থেকে নাম সরিয়ে নেওয়া হয়েছিল তাঁর। আজ প্রকাশিত টেস্ট র‍্যাঙ্কিংয়েও নেই বাংলাদেশ অলরাউন্ডারের নাম। তাঁর জায়গায় এখন আছেন বেন স্টোকস। নিষেধাজ্ঞার আগে ওয়ানডে, টি-টোয়েন্টি ও টেস্ট র‍্যাঙ্কিংয়ে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সেরা অলরাউন্ডার ছিলেন সাকিব।

ইন্দোর টেস্ট শেষে নতুন করে প্রকাশিত র‍্যাঙ্কিং বাংলাদেশকে বেশ কিছু সুসংবাদও দিয়েছে। দুই ইনিংস মিলিয়ে ১০৭ রান তোলা মুশফিকুর রহিম পাঁচ ধাপ এগিয়ে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ৩০-এ এসেছেন। ৫৬ রান করেই ৬ ধাপ এগিয়েছেন লিটন (৮৬)। আর একমাত্র ইনিংসে ৪ উইকেট তুলে ১৮ ধাপ এগিয়েছেন আবু জায়েদ। মাত্র ৬ টেস্ট খেলেই এখন বিশ্বের ৬২তম বোলার এই ডান হাতি পেসার।

র‍্যাঙ্কিংয়ের দিক থেকে ইন্দোর টেস্ট হাত ভরে দিয়েছে মোহাম্মদ শামি ও মায়াঙ্ক আগারওয়ালকে। ২৪৩ রানের ইনিংসে বিশ্বের ১১তম ব্যাটসম্যান হয়ে গেছেন আগারওয়াল। মাত্র আট টেস্টে ৮৫৮ রান করে ৬৯১ রেটিং পয়েন্ট তাঁর। আর শামি ৫৮ রানে ৭ উইকেট নিয়ে বোলিংয়ে ৮ ধাপ এগিয়েছেন র‍্যাঙ্কিংয়ে। ৭৯০ রেটিং পয়েন্ট নিয়ে এখন সাতে আছেন শামি। ভারতের পক্ষে ইতিহাসেই তাঁর চেয়ে বেশি রেটিং ছিল মাত্র দুই ভারতীয় পেসারের—কপিল দেব(৮৭৭) ও যশপ্রীত বুমরা (৮৩২)।

তবে ইন্দোর টেস্ট বড় ক্ষতি করেছে ভারতের সবচেয়ে বড় দুই নামের। ব্যাটসম্যানদের মধ্যে এখনো দুইয়েই আছেন বিরাট কোহলি। কিন্তু শূন্য রানে আউট হওয়ায় রেটিং পয়েন্ট ১৪ কমে গেছে তাঁর (৯১২)। আর ৬ রান করায় ২১ রেটিং কমেছে দশে থাকা রোহিত শর্মার (৭০১)।

আর পড়তে পারেন