শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

জেএসসিতেও ইংরেজি-গণিতে কুমিল্লা বোর্ডে ভরাডুবি

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৩০, ২০১৭
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

এসএসসি’র মতো জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায়ও ইংরেজি এবং গণিতে অন্য যে কোনো বোর্ডের তুলনায় বেশি ফেল করেছে কুমিল্লা বোর্ডের পরীক্ষার্থীরা।

এবারের জেএসসি পরীক্ষায় কুমিল্লা বোর্ড থেকে অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের ২৯ দশমিক ৩০ শতাংশ ইংরেজিতে ফেল করেছে। একই সঙ্গে গণিতে ফেল করেছে ১৭ দশমিক ৫৪ শতাংশ।

শনিবার (৩০ ডিসেম্বর) বেলা ১২টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

পরে দুপুর ২টায় সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রী।

ওই ফলাফলে দেখা গেছে কুমিল্লা বোর্ডের শিক্ষার্থীরা ২০১৭ সালের জেএসসি পরীক্ষায় বাংলায় পাস করেছে ৯৫ দশমিক ২ শতাংশ, বিজ্ঞানে ৯১ দশমিক ১৮ শতাংশ, বাংলাদেশ এবং বিশ্ব পরিচয়ে ৯৭ দশমিক ৪৪ শতাংশ এবং আইসিটিতে পাস করে ৯৮ দশমিক ৬৬ শতাংশ। কিন্তু ইংরেজি এবং গণিতে পাস করে যথাক্রমে ৭০ দশমিক ৭০ শতাংশ ও ৮২ দশমিক ৪৬ শতাংশ। যা অন্য যে কোনো বোর্ডের তুলনায় কম।

ফলাফলে দেখা গেছে ইংরেজি বিষয়ে ঢাকা বোর্ডে পাস করেছে ৮৮ দশমিক ২৫ শতাংশ, রাজশাহী বোর্ডে ৯৭ দশমিক ৩, যশোর বোর্ডে ৯০ দশমিক ৬৬, চট্টগ্রাম বোর্ডে ৯২ দশমিক ৬, বরিশাল বোর্ডে ৯৬ দশমিক ৮৬, সিলেট বোর্ডে ৯৬ দশমিক ১ এবং দিনাজপুর বোর্ডে পাস করেছে ৯৪ দশমিক ২৫ শতাংশ।

একইভাবে এবার জেএসসিতে গণিতে ঢাকা বোর্ডে পাস করেছে ৯১ দশমিক ৩৯ শতাংশ, রাজশাহী বোর্ডে ৯৮ দশমিক ৪০, যশোর বোর্ডে ৮৮ দশমিক ৩৩, চট্টগ্রাম বোর্ডে ৯১ দশমিক ৫১, বরিশাল বোর্ডে ৯৭ দশমিক ২১, সিলেট বোর্ডে ৯৩ দশমিক ৮১ এবং দিনাজপুর বোর্ডে পাস করেছে ৯৩ দশমিক ৫৯ শতাংশ।

এদিকে ২০১৭ সালের এসএসসি পরীক্ষার ফলাফলেও বিপর্যস্ত হয় কুমিল্লা শিক্ষাবোর্ড। এ শিক্ষাবোর্ড থেকে ১ লাখ ৮২ হাজার ৯৭৯ জন পরীক্ষার্থী গেলাবরের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে গড়ে ৫৯.০৩ জন পাস করে। মূলত সেখানেও গণিত এবং ইংরেজি বিষেয়ে ফলাফল খারাপ হওয়ায় কুমিল্লা শিক্ষাবোর্ডের ফলাফলে ওই বিপর্যয় হয়।

আর পড়তে পারেন