শনিবার, ১৫ই নভেম্বর, ২০১৯ ইং

জমি বরাদ্দ ও পুনর্বাসনের দাবিতে, দেবিদ্বারে বেদে সম্প্রদায়ের বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
মে ১২, ২০১৮
news-image

মো. জামাল উদ্দিন দুলাল :
খাস জমি বরাদ্ধ ও পূনর্বাসনের দাবীতে জানিয়ে কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলায় শুক্রবার বিকেলে নিউ মার্কেট কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কের ‘মুক্তিযুদ্ধ চত্তরে’ মানববন্ধন ও বিক্ষোভ করেছে ভূমিহীন দরিদ্র বেদে সম্প্রদায়।

ওই মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ বেদে সাংস্কৃতিক গবেষণা ফোরাম’র কুমিল্লা জেলা ও দেবিদ্বার শাখার সভাপতি ওঝা সর্দার আলাউদ্দিন কবিরাজের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন মোঃ ফিরজমিয়া কবিরাজ, মোঃ শাহজাহান মিয়া কবিরাজ, আব্দুল্লাহ , জয়তুন বেগম কবিরাজ, আব্দুল হক, আদম আলী প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, আমরা বেদে সম্প্রদায়, ‘সমাজের অবহেলিত ভ্রাম্যমাণ নৃগোষ্ঠী নানাভাবে অবহেলিত। এই উপজেলায় প্রায় দুইশতাধিক পরিবার ভূমিহীন। আমাদের বসবাসের নিজস্ব কোন ভূমি নেই। সন্তানদের লেখাপড়া- বিয়ে সাদী এবং জীবন জীবীকা নির্বাহে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। তাই সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি- আমাদের স্থায়ী ভাবে বসবাসে খাস জমি বরাদ্ধ বা পুনর্বাসনে যেন মানবিক পরিকল্পনা গ্রহন করা হয়।

বক্তারা আরো বলেন, এক সময় আমরা নৌকাযোগে দেশ- বিদেশে ঘুরে ফিরে সাপ ধরা এবং ঝার ফুক, কবিরাজী, তাবিজ বিক্রয়, সাপ খেলাসহ নানা মনোরঞ্জনে মানুষের মন জয় করে তাদর থেকে পাওয়া অর্থ দিয়ে সংসার পরিচালনা করতাম। এখন খাল-বিল, নদী-নালা শুকিয়ে যাওয়ায় আমাদের জীবীকা নির্বাহ বাঁধাগ্রস্থ হয়ে পড়েছে।

আমরা বিভিন্ন জায়গায় খোলা আকাশের নিচে তাবু টানিয়ে ‘গদাগদি’ অবস্থায় জীবনধারণ করে আসছি। এখন আর পূর্বপুরুষদের পেশা ধরে রাখা সম্ভব নয়। তাই আমরা বিভিন্ন পেশায় ঝুঁকে পড়ছি। এখন আমরা স্থায়ীভাবে সড়ক ও নদীর পাড় এবং সরকারী জায়গায় বসবাস করছি। অনেকে ভোটারও হয়েছি। সরকারও নানা সুযোগ সুবিধার আওতায় আনার চেষ্টা করছেন।দুই শতাধিক পরিবার ভূমিহীন, তাদের স্থায়ীভাবে বসবাসে নিজস্ব ভূমি নাই। তাই সরকার খাস সম্পত্তি উদ্ধার পূর্বক বরাদ্ধা এবং পূনর্বাসনের দাবি জানাচ্ছি।

 

আর পড়তে পারেন