বৃহস্পতিবার, ১৪ই নভেম্বর, ২০১৯ ইং

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ৩ দিন ধরে নাইট্রোজেন অক্সাইডের সংকট,দূভোর্গে রোগীরা

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১১, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টার :

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ৩ দিন ধরে নাইট্রোজেন অক্সাইডের সংকটে দূর্ভোগে রোগীরা। যার ফলে হাসপাতালে বিভিন্ন বিভাগের ছোট থেকে বড় সবধরনের অস্ত্রোপচার বন্ধ রয়েছে। এমনকি বিকল্প ব্যবস্থাও করতে পারছে না হাসপাতাল কর্তৃপক্ষ।

এদিকে হাসপাতালের কয়েকজন ডাক্তার জানান,অস্ত্রোপচারের সময় যখন মানুষের শরীরের কোন বিশেষ অংশ কাটা হয় তখন যে ব্যথা হয় নাইট্রোজেন অক্সাইড না দিলে সে তা সহ্য করতে পারবে না। তাই মানুষকে এই অসহ্যনীয় ব্যথা থেকে মুক্ত করতেই মূলত নাইট্রোজেন অক্সাইড দেওয়া হয়।

তারা আরো বলেন, কুমিল্লা মেডিকেল আঞ্চলিক হাসপাতাল হওয়ায় জেলার বিভিন্ন থানা,উপজেলা থেকে প্রতিদিন হাজার হাজার রোগী আসছে কিন্তু নাইট্রোজেন অক্সাইডের অভাবে তাদের পর্যাপ্ত সেবা দেওয়া যাচ্ছে না।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ৩ দিন ধরে হঠাৎ করেই কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নাইট্রোজেন অক্সাইড সরবরাহ বন্ধ হয়ে যায়। এরপর থেকে গত বুধবার পর্যন্ত ওই হাসপাতালে বড় কোনো অস্ত্রোপচার হয়নি। নাইট্রোজেন অক্সাইড না থাকায় সার্জারি, গাইনি ও অর্থোপেডিকস বিভাগে অস্ত্রোপচার বন্ধ রয়েছে। এ কারণে জরুরি চিকিৎসা নিতে আসা অনেক রোগীকে ফিরে যেতে হয়েছে। অনেকে অস্ত্রোপচারের অপেক্ষায় হাসপাতালের শয্যায় দিন গুনছে।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন রোগী বলেন, সরকারি হাসপাতালের এমন অবস্থা আগে কখনো দেখেনি।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা কাজী আনোয়ার হোসেন বলেন, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালটি অসুস্থ হয়ে গেছে,মনে হচ্ছে হাসপাতালের চিকিৎসা করাতে হবে। এখানে প্রয়োজনীয় লোকবলের যেমন ঘাটতি আছে, তেমনি অতি জরুরি যন্ত্রপাতিও অকেজো হয়ে পড়ে আছে।

হাসপাতাল ঘুরে এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, বুধবার থেকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নাইট্রোজেন অক্সাইড সংকটের কারণে চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে।

আর পড়তে পারেন