মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং

কুমিল্লা বোর্ডে এইচএসসিতে পাশের হার ৭৭.৭৪ শতাংশ, পাশের হারে মেয়েরা এগিয়ে

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৭, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ৬ জেলায় এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার বেড়েছে। এবার পাশের হার ৭৭ দশমিক ৭৪ শতাংশ । পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে । ছেলেদের পাশের হার ৭৭.১২  শতাংশ এবং মেয়েদের পাশের হার ৭৮.২৭ শতাংশ। এবারের পাশের হার বিগত চার বছরের তুলনায় বেড়েছে।

বুধবার (১৭ জুলাই) দুপুরে কুমিল্লা শিক্ষাবোর্ড ফলাফল ঘোষণা করেন।

কুমিল্লা বোর্ড সূত্র জানায়, এ বোর্ডে তিনটি বিভাগেই পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে। বিজ্ঞান বিভাগে পাশের হার ৮৮.৬৪ শতাংশ, যার মধ্যে ছেলেদের পাশের হার ৮৮.৪০ শতাংশ ও মেয়েদের পাশের হার ৮৮.৯০ শতাংশ। এ বিভাগে পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে।

মানবিক বিভাগে পাশের হার ৭২.৩৫ শতাংশ, যার মধ্যে ছেলেদের পাশের হার ৭০.১১ শতাংশ ও মেয়েদের পাশের হার ৭৩.৫৪ শতাংশ। এ বিভাগেও পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে।

এবং ব্যবসায় শিক্ষা বিভাগে পাশের হার ৭৬.৯৮  শতাংশ, যার মধ্যে ছেলেদের পাশের হার ৭৫.২২ শতাংশ ও মেয়েদের পাশের হার ৭৯.১৮  শতাংশ। এ বিভাগেও পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে।

উল্লেখ্য যে, এবার এইচ এস সি পরীক্ষায় অংশগ্রহণ করেছে ৯৪ হাজার ৩৬০ জন। যার মধ্যে ৪৩ হাজার ২২২ জন ছাত্র ও ৫১ হাজার ১৩৮ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে। পাশ করেছে ৭৩ হাজার ৩৫৮ জন। যার মধ্যে ৩৩ হাজার ৩৩২ জন ছেলে এবং ৪০ হাজার ২৬ জন মেয়ে পাশ করেছে।

২০১৮ সালে পাশের হার ছিল ৬৫.৪২ শতাংশ, ২০১৭ সালে পাশের হার ছিল ৪৯.৫২ শতাংশ, ২০১৬ সালে পাশের হার ছিল ৬৪.৪৯ শতাংশ, ২০১৫ সালে পাশের হার ছিল ৫৯. ৮০ এবং ২০১৪ সালে পাশের হার ছিল ৭০.১৪ শতাংশ ।

আর পড়তে পারেন