সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

কুমিল্লা নজরুল এভিনিউ, কান্দিরপাড় সড়কের বর্তমান অবস্থা এবং ইতিহাস

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৩, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লা নগরীর দুই তিনটা প্রধান সড়কের মধ্যে নজরুল এভিনিউ হচ্ছে একটি। এই সড়কটি আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিবিজড়িত স্থান। কবি কুমিল্লাতে ১৯২১ সাল থেকে ১৯২৪ সাল পর্যন্ত সব মিলিয়ে পাঁচবার এসেছিলেন।

কবির লেখনীতে সাক্ষ্য হয়ে আছে কুমিল্লার এই নজরুল এভিনিউ সড়ক সহ কুমিল্লার আরও অনেক স্থান যেমন প্রমীলা দেবীর বাড়ি, ধর্মসাগরের পশ্চিম পাড়ে কবিতা গানের আসর, ঝাউতলায় গ্রেফতার হওয়া, বসন্ত স্মৃতি পাঠাগার, নানুয়া দীঘির পাড়, দারোগা বাড়ি, ইউছুফ স্কুল রোড, মহেশাঙ্গন, কুমিল্লা বীরচন্দ্র নগর মিলনায়তন ও মাঠ, দক্ষিণ চর্থায় শচীন দেব বর্মনের বাড়ি, নবাব বাড়ি, ধীরেন্দ্র নাথ দত্তের বাড়ি, নজরুল এভিনিউ, কান্দিরপাড়, ঝাউতলা, রানীর দীঘির পাড়, রেলস্টেশন, কোতোয়ালি থানা, কুমিল্লা কেন্দ্রীয় কারাগার এবং মুরাদনগরের দৌলতপুরসহ অসংখ্য স্থানে কবির স্মৃতিচিহ্ন ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে।

এই সড়কের নামকরণ করেন ১৯৬২ সালে কুমিল্লার তৎকালীন জেলা প্রশাসক কবি আবু জাফর ওবায়দুল্লাহ। উনি কান্দিরপাড়-ধর্মপুর রেলস্টেশন সড়কের নামকরণ করেন নজরুল এভিনিউ।

বর্তমানে কুমিল্লা নগরীর এই ব্যস্ততম সড়কে রয়েছে গুরুত্বপূর্ণ সরকারী ভবন, বিদ্যালয়, কলেজ, হাসপাতাল, কাঁচা বাজার, মার্কেট সহ আরও অনেক স্থাপনা।

সবগুলা প্রতিষ্ঠান এবং স্থাপনার নামঃ

  • প্রাথমিক বিদ্যালয় (৩ টি )
    উচ্চ বিদ্যালয় (২ টি)
    কলেজ (৩ টি )
    কাঁচা বাজার (১ টি)
    চেইন শপ (১ টি)
    জেলা কর ভবন
    ব্যাংক (৩ টি)
    হাসপাতাল (৩ টি)
    মসজিদ (৩ টি)
    মন্দির (২ টি)

চলবে…

আর পড়তে পারেন