শনিবার, ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

কুমিল্লা জিলা স্কুল ৯৮ ব্যাচ বন্ধুদের উদ্যোগে শিশু শিল্পীদের আঁকা চিত্রকর্ম প্রতিযোগিতা শুরু হচ্ছে

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৫, ২০২০
news-image

স্টাফ রিপোর্টার:
“ছয় ঋতুর দেশ বাংলাদেশ” শিরোনামে শিশু শিল্পীদের আঁকা চিত্রকর্ম দিয়ে কুমিল্লা জিলা স্কুল ৯৮ ব্যাচ বন্ধুদের ( CZS98 BATCH FRIENDS ) এর উদ্যোগে  ২০২১ সালের ক্যালেন্ডার প্রতিযোগীতা  শুরু হচ্ছে।

১২ মাসের জন্য ১২ টি চিত্রকর্ম দিয়ে তিনটি বিভাগ থেকে ৪টি করে মোট ১২টি চিত্রকর্ম নির্বাচন করা হবে। চলতি বছরের আগামী ১৬ই ডিসেম্বর  শিশু শিল্পীদের আঁকা ছবি দিয়ে বছর জুড়ে এই ক্যালেন্ডার চিত্রপ্রদর্শনী  CZS98 BATCH FRIENDS  -২০২১ সালের ক্যালেন্ডারের মোড়ক উন্মোচন করবেন বাংলাদেশের  বিশিষ্ট অভিনেত্রী দিলারা জামান,  বিশিষ্ট চিত্রশিল্পী আব্দুর শাকুর শাহ, কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষিকা রাশেদা আক্তার।

চিত্রকর্ম বাছাইয়ের জুরিবোর্ডে থাকবেন বাংলাদেশের দেশবরণ্য চিত্রশিল্পী  ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের কারুশিল্প বিভাগের অধ্যাপক বিশিষ্ট চিত্রশিল্পী আব্দুর শাকুর শাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বিশিষ্ট চিত্রশিল্পী আবদুস সালাম , ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ছাপ চিত্রবিভাগের  সহকারী অধ্যাপক বিশিষ্ট চিত্রশিল্পী জয়া শাহরীন হক ।

CZS98 BATCH FRIENDS 2021 সালের বছরজুড়ে শিশু শিল্পীদের ক্যালেন্ডার চিত্রপ্রদর্শনীতে সার্বিক সহযোগিতায় থাকবে  Panorama Housing Ltd. 84/2, HimuSharani, NayaPaltan, Dhaka-1000, Phone: 01711279275, www.panoramahousingltd.com.bdস্বর্ণ গ্যালারী, জুয়েলারী কালেকশন, প্রশান্ত জুয়েলার্স এর ছাতিপট্টি, কুমিল্লা, ফোন নং – ০১৭১৫৪২০৮৭০, ০১৯৭১১৮৫০৬২, উইন্ড কনভেনশন সেন্টার, পশ্চিম বাগিচাগাঁও, কুমিল্লা, ডায়বেটিকস সেন্টারের বিপরীতপাশে, ফোন নং – ০১৬১৯১০৪২০৫।

চিত্রকর্ম জমা দেওয়ার নিয়মাবলী নীচে বিস্তারিত দেওয়া হলো –
১) অনলাইনভিত্তিক চিত্রাঙ্কন প্রতিযোগিতার মাধ্যমে  CZS98 BATCH FRIENDS  -২০২১  সালের ক্যালেন্ডার প্রদর্শনীতে অংশগ্রহণ করতে পারবে আমাদের বাচ্চারা (ছেলে – মেয়ে) সহনিকটতম আত্মীয়-স্বজনের বাচ্চারা এবং বছরজুড়ে প্রদর্শনীতে অন্য যে কোন শিশুশিল্পী যদি চিত্রকর্ম সাবমিশন করতে চায়,তাহলে অবশ্য ইতাকে CZS98 BATCH FRIENDS  -২০২১  এর যে কোন একজন বন্ধুর মাধ্যমে চিত্রকর্ম – সাবমিশন করতে হবে, অন্যথায় তা গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে না। চিত্রকর্ম সাবমিশন করার সময় অবশ্যই রিলেশন উল্লেখ করতে হবে।

২) চিত্রকর্ম অবশ্যই বিষয়ভিত্তিক হতে হবে। বিষয়ের বাহিরে ছবি আঁকলে তা গ্রহণযোগ্য হবে না।

৩) কাগজের সাইজ ১১”/ ১৬” মাধ্যম – উন্মুক্ত
৪) ছবি সাবমিশনের নিয়ম –
প্রথমত – প্রতিযোগীর নাম, প্রতিযোগীর এক কপি পাসপোর্ট সাইজের ছবি, পিতার নাম, মাতার নাম, বয়স, বিভাগ ক,খ,গ, ফোন নাম্বার ইংরেজিতে বড় হাতের এবং বাংলাতে স্পষ্টভাবে লিখে গ্রুপে আপলোড করতে হবে।

দ্বিতীয় -তিন বিভাগ থেকে ৪টি করে মোট ১২টি চিত্রকর্ম নেওয়া হবে। চিত্রকর্ম ১টি অথবা ৪টি জমা দিতে পারবে। প্রতিটি চিত্রকর্মের জন্য স্টুডিও থেকে 4R Colour Printed ফটোগ্রাফিসহ আঁকা চিত্রকর্ম নিন্মুক্ত  ঠিকানায় জমা দিতে হবে।

৫) ছবি আঁকার সময় ১লা সেপ্টেম্বর ২০২০ থেকে ১৫ই সেপ্টেম্বর ২০২০

৭) ছবি জমা দেবার শেষ সময় ১৫ই সেপ্টেম্বর ২০২০ রাত ৯টা পর্যন্ত,এ সময়ের মধ্যে ছবি জমা দিলেই তা প্রদর্শনীর জন্য গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে।

৬) অংশগ্রহণকারী সকল প্রতিযোগীকে সার্টিফিকেট দেওয়াহবে ।

৭) শিশুশিল্পীদের চিত্রকর্মে অন্য কোন ব্যাক্তিবর্গ আঁকার মধ্যে কোন ধরনের সহযোগীতা করলে উক্ত চিত্রকর্ম জুরিবোর্ড বাতিল বলে ঘোষণা করবে এবং বিচারকদের সিদ্ধান্তই চুড়ান্ত বলে বিবেচিত হবে।

ছবি আঁকার বিষয় – ছয় ঋতুর দেশ বাংলাদেশ, ছয়টি ঋতু নিয়ে ছবি আঁকতে হবে
ভাদ্র, আশ্বিন, কার্তিক, অগ্রাহায়ণ …… শরৎ – হেমন্ত ………. ক বিভাগ …… বয়স – ২ থেকে ৬
বৈশাখ, জৈষ্ঠ্য, আষাঢ়, শ্রাবণ………..গ্রীষ্ম – বর্ষা …………. খ বিভাগ ……. বয়স ৭ থেকে ১০
মাঘ, ফালগুন, চৈত্র, পৌষ ……………… শীত – বসন্ত ………… গ বিভাগ ……… বয়স ১১ থেকে ১৫

ছবি দেওয়ার ঠিকানা, কুমিল্লা :
উইন্ড কনভেনশন সেন্টার, পশ্চিম বাগিচাগাও, কুমিল্লা, ডায়বেটিকস সেন্টারের বিপরীতপার্শে। ফোন নাম্বার : জীবন – ০১৬১৯১০৪২০৫, সময় : সকাল ১০ থেকে রাত ৮টা পর্যন্ত ।
ফাতেমা টেলিকম, টি/ এ .২ ৪র্থ তালা,সাত্তার খান কমপ্লেক্স,কান্দিরপাড়, কুমিল্লা, ফোন নাম্বার : ফয়সাল ০১৭১১০৩২৮৭৮, সময় – সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।
ছবি দেওয়ার ঠিকানা, ঢাকা :মোহাম্মদ অ্যান্ড সন্স, শান্তা ওয়েষ্টান টায়ার লেভেল – ২ , ১৮৬ তেজগাঁও লিংক রোড, ঢাকা, ফোন নাম্বার : জেসন : ০১৭১১৩৯৪৪০৩, সময় – সকাল ১০টা থেকে রাত ৭ টা পর্যন্ত।
সুইট # ৯/ এফ-১, লেভেল – ৯ আর্কেড আইটি পার্ক, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা, ফোন নং – রাকিব : ০১৬১৯৩৫৩৭৩৮ সময় – সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ।
এস,এ পরিবহন কুরিয়ারে ছবি দেওয়ার ঠিকানা : হান্নান : ০১৩১৭৬১৮০৮৫ এলিফ্যান্ট রোড শাখা ঢাকা।

সার্বিক যোগাযোগে : রুবেল খান ০১৭১১৪৪৮৪২৬ / তারেক : ০১৮১৯৮৪৪৬৮৮

সূত্র: CZS98 BATCH FRIENDS

আর পড়তে পারেন