শনিবার, ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

কুমিল্লায় সড়কে বিশৃঙ্খলা অব্যাহত, বেশীরভাগই আইন মানছেন না

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২২, ২০১৯
news-image

 

 

মাছুম কামালঃ

 

সড়কে শৃঙ্খলা ফেরানোর লক্ষ্যে নতুন কার্যকর হওয়া সড়ক আইন-২০১৯ পাশ হলেও ফেরেনি শৃঙ্খলা। আজ, সরেজমিনে কুমিল্লা মহানগরীর বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

 

নতুন সড়ক আইন অনুযায়ী, মটরসাইকেল চালানোর সময় হেলমেটের ব্যবহার বাধ্যতামূলক করা হলেও, অধিকাংশই মটরাসাইকেল চালকই হেলমেট ব্যবহার করছেন না। যাদের সঙ্গে হেলমেট আছে, তারাও অনেকেই সেটি ব্যবহার না করে পিছনে ঝুলিয়ে রাখছেন।

 

প্রতিবেদন প্রস্তুত করার সময় দেখা গেছে, নতুন পার্কিং আইন না মেনে সিএনজি চালিত অটোরিকশা চালকরাও যত্রতত্র পার্কিং করে যাত্রী উঠানামা করছেন। যার, ফলে জ্যাম লেগে তৈরি হচ্ছে বিশৃঙ্খলা। প্রায়ই ঘটছে দূর্ঘটনাও।

 

আবুল হাশেম নামে একজন কুমিল্লা থেকে যাচ্ছিলেন চান্দিনা, তিনি বাসের জন্য শাসনগাছা এলাকায় রাস্তা পার হওয়ার চেষ্টা করছিলেন, কথা হলো তার সঙ্গে। তিনি বলেন, ‘আমি অনেকক্ষণ ধরে রাস্তা পার হওয়ার চেষ্টা করছি। একটা সিএনজি আমাকে ধাক্কাও দিয়েছে। পায়ের আঙ্গুলে ব্যাথা পেয়েছি। নতুন আইন হলেও কেউই সেটা মানছেন না।’

 

কুমিল্লা নগরীর শাসনগাছা এলাকার বাসস্ট্যান্ডের অবস্থা আরও শোচনীয়। সরেজমিনে দেখা গেছে, এখানেও বাসচালকেরা সড়কের উপরে বাস ঘুরাচ্ছিলেন, পিছনে প্রায় আধা কিলোমিটার পর্যন্ত জ্যাম। কথা হয় এইখানকার কবির হোসেন নামের ঢাকা অভিমুখী এশিয়া লাইনের একজন বাস চালকের সঙ্গে। কেনো সড়কের উপরেই বাস ঘোরাচ্ছেন, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমাদের স্ট্যাণ্ডে জায়গা নেই। তাই বাধ্য হয়েই সড়কে ঘুরাচ্ছি।’

 

ফুটপাত দখল হয়ে যাওয়াতে সড়কের উপর দিয়েই হাঁটছেন সাধারণ যাত্রী ও পথচারীরা। আজ, নগরীর বিভিন্ন এলাকা ঘুরে-ঘুরে দেখা গেছে, ফুটপাতগুলো দখল করে হকাররা জামা, জুতাসহ, ফলমূলের দোকান বসিয়েছেন। যার ফলে, আরও বিশৃঙ্খলা তৈরি হয়েছে।

 

এ বিষয়ে জানতে চাইলে কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা অনুপম বড়ুয়া জানান: ফুটপাতে আমরা অনেকবার উচ্ছেদ অভিযান চালিয়েছি। কিন্তু আমাদের লোকবলের অভাবে নিয়মিত অভিযান চালাতে পারছিনা। এছাড়াও মানবিক দৃষ্টিকোণ থেকেও আমরা নিয়মিত অভিযান পরিচালনা করতে পারি না।

 

তবে, ফুটপাতে দোকান বসানোর জন্য রাজনৈতিক কারো ইন্ধন আছে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি কোনো বক্তব্য দিতে রাজী হন নি।

আর পড়তে পারেন