শনিবার, ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

কুমিল্লায় সেনাবাহিনীর উদ্যোগে ‘মায়েদের স্বাস্থ্যসেবা ক্যাম্পে’ চিকিৎসা নিল ৫ শতাধিক মানুষ

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২, ২০২০
news-image

 

ইমতিয়াজ আহমেদ জিতু:

জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে কুমিল্লার লালমাই উপজেলায় গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে । এ স্বাস্থ্যসেবা ক্যাম্প থেকে প্রায় ৫ শতাধিক গর্ভবতী, অসুস্থ্য মহিলা-পুরুষ ও শিশুরা স্বাস্থ্যসেবা ও বিনামূল্যে ঔসুধ গ্রহণ করেছেন।

বৃহস্পতিবার (২ জুলাই) লালমাইয়ের অধ্যক্ষ আবুল কালাম মজুমদার মহিলা কলেজে সকাল থেকে বিকেল পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনী, কুমিল্লা এরিয়ার ৪৪ পদাতিক ব্রিগেড(দি ম্যাজেষ্টিক এয়ারবোর্ন ও ৩৫ ফিল্ড এ্যাম্বুলেন্স)এর ব্যবস্থাপনায় এ স্বাস্থ্যসেবা ক্যাম্প অনুষ্ঠিত হয়। সহযোগিতায় ছিলেন কুমিল্লা সিভিল সার্জন, পরিবার পরিকল্পনা বিভাগ ও কুমিল্লা বিএমএ।

এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনী, কুমিল্লা এরিয়ার
৩৫ ফিল্ড এ্যাম্বুলেন্স এর অধিনায়ক কর্ণেল নাজমুল হুদা খান ও জেলা সিভিল সার্জন ডা: নিয়াতুজ্জামান। এ সময় আরো উপস্থিত ছিলেন লালমাই উপজেলার নির্বাহী কর্মকর্তা কে.এম ইয়াসির আরাফাত।

চিকিৎসক হিসেবে উপস্থিত ছিলেন গাইনি চিকিৎসক ডাঃ মহসিন আবেদিন, ক্যাপ্টেন ডা: সামিহা জামান, ক্যাপ্টেন ডা: জান্নাতুল ফেরদৌসসহ আরো অনেকে।

এ বিষয়ে বাংলাদেশ সেনাবাহিনী, কুমিল্লা এরিয়ার ৩৫ ফিল্ড এ্যাম্বুলেন্স এর অধিনায়ক কর্ণেল নাজমুল হুদা খান বলেন, করোনার প্রকোপ দেখা দেওয়ার পরে গত মার্চ মাস থেকে বাংলাদেশ সেনাবাহিনী, কুমিল্লা এরিয়া সচেতনতাও সহায়তা করার জন্য জনগণের পাশে দাড়িয়েছে। জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে কুমিল্লা সেনাবাহিনীর ৮টি মেডিকেল টিম দায়িত্বপূর্ন ৬টি জেলার প্রত্যন্ত এলাকাগুলোতে চিকিৎসাসেবা প্রদান করেছে। আমরা অনুধাবণ করেছি করোনার
ক্রান্তিকালে বিশেষভাবে গর্ভবতী ও অসুস্থ্য মহিলারা স্বাস্থ্যসেবা থেকে পিছিয়ে রয়েছে। নানা কারণে তারা ঘরের বাহিরে যেতে পারছে না। এ বিষয়টিকে গুরুত্ব দিয়ে আমরা এ চিকিৎসা ক্যাম্পের ব্যবস্থা করেছি।জাতির জনকের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রী ও মাননীয়
সেনাপ্রধানের নির্দেশনায় সারাদেশে গর্ভবতী মহিলাদের চিকিৎসা সেবার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া করোনার সময়ে কিভাবে স্বাস্থ্যবিধি মেনে চলাফেরা করতে হবে সে বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়া হচ্ছে। জাতির জনকের একটি উক্তি ছিল-“একটি উন্নত জাতির জন্য সুস্থ্য মায়ের দরকার।”সেই লক্ষ্যে মায়েদের সুস্থ্য রাখার জন্য আমাদের চেষ্টা অব্যাহত থাকবে।আশা করি
আমাদের এ ক্যাম্পে অনেকে উপকৃত হবে।

এ বিষয়ে জেলা সিভিল সার্জন ডা: নিয়াতুজ্জামান বলেন, সেনাবাহিনীর ব্যতিক্রমী এ চিকিৎসাসেবা ক্যাম্প একটি প্রশংসনীয় উদ্যোগ। এতে স্থানীয় জনগণ উপকৃত হচ্ছে।

আর পড়তে পারেন