মঙ্গলবার, ২১শে জানুয়ারি, ২০২০ ইং

কুমিল্লায় ফুট ওভারব্রিজ ব্যবহারে আগ্রহ নেই পথচারিদের

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৪, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টার:

কুমিল্লার পদুয়ার বাজার বিশ্বরোডে একের পর এক পথচারী রাস্তা পার হচ্ছেন। কিন্তু মাত্র কয়েক গজ দূরেই অবস্থিত ফুটওভার ব্রিজ দিয়ে নয়। অল্পসংখ্যাক পথচারী ছাড়া সবাই জীবনের ঝুঁকি নিয়ে ব্যস্ততম সড়ক দিয়ে রাস্তা পারাপার হচ্ছেন। ঝুঁকিপূর্ণ রাস্তা পারাপার বন্ধে, ফুটওভার ব্রিজ তৈরি হলেও, তার ব্যবহারে অনীহা পথচারীদের। ফুটওভার ব্রিজ ব্যবহার না করে, ঝুঁকিপূর্ণভাবে রাস্তার আইল্যান্ড টপকে, সুযোগ বুঝে দ্রুতগতির যানবাহনের সামনে দিয়েই, দৌড়ে পারাপার হচ্ছেন পথচারীরা। অনেকেই আবার হাতের ইশারায় চলমান গাড়ি থামিয়ে তারপর রাস্তা পার হচ্ছেন। প্রতিদিন এমন চিত্র, লক্ষ্য করা যায়, পদুয়ারবাজার বিশ্বরোড মহাসড়কটিতে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে কুমিল্লা। প্রতিদিন এই সড়ক দিয়ে হাজারো গাড়ী একশত কিলোমিটার বেগে চলাচল করে। আর এরই মধ্যে চলন্ত গাড়ি থামিয়ে দলবেঁধে অথবা ফাঁক বুঝে নিচ দিয়ে রাস্তা পার হচ্ছেন পথচারীরা। অথচ ঠিক সামনেই রয়েছে ফুটওভার ব্রিজ। নিচ দিয়ে যে পরিমাণ পথচারী রাস্তা পার হচ্ছেন তার পাঁচ ভাগের এক ভাগও ওভারব্রিজ দিয়ে পার হচ্ছেন না।

এরই মধ্যে কোন রকমে পিছিয়ে নেই বাস চালকরাও রীতিমত দেখা যায় নির্দিষ্ট স্থানে বাস না থামিয়ে মহাসড়কের যেখানে সেখানে নামিয়ে দেওয়া হচ্ছে যাত্রীদের পদুয়ার বাজার বিশ্বরোড়ে প্রতিদিন এমন চিত্র লক্ষ্যণীয় বিষয়।

কুমিল্লায় ফুট ওভারব্রিজ ব্যবহারে অনীহা পথচারীদের, আইল্যান্ড টপকে রাস্তা পারাপার

কয়েকজন পথচারীর সঙ্গে ব্রিজ ব্যবহার না করে কেন নিচ দিয়ে রাস্তা পার হচ্ছেন এমনটি জানতে চাইলে তারা বলেন, ‘উঁচা ব্রিজ দিয়া উঠতে মন চায় না। নিচ দিয়াই ভালো। এক মিনিটেই পার হওয়া যায়।’ দ্রুত নিচ দিয়ে যাতায়াত করা যায়। ব্রিজ দিয়ে যেতে সময় অনেক লাগবে তাই নিচ দিয়ে পারাপার হচ্ছেন।

ফুটওভার ব্রিজ ব্যবহার না করে কেন নিচ দিয়ে রাস্তা পার হচ্ছেন জানতে চাইলে একজন যাত্রী বললেন, “আমি নিচ দিয়ে আসলাম এইটা দেখলেন কিন্তু বাস ড্রাইবার আমাদের মহাসড়কে নামালো তা দেখলেন না। আমাকে যদি সঠিক জায়গায় নামানো হত তাহলে আমি ব্রিজ দিয়েই আসতাম।”

ওভারব্রিজের নিচ দিয়ে স্ত্রী-সন্তান নিয়ে পার হচ্ছেন সুমন (ছদ্মনাম)। কেন জীবনের ঝুঁকি নিয়ে নিচ দিয়ে পার হচ্ছেন- জানতে চাইলে তিনি বলেন, “সময়ের সংকীর্ণতার কারণে নিচ দিয়ে আসা। সময়ের মূল্য বেশি নাকি জীবনের মূল্য বেশি জানতে চাইলে তিনি বলেন, জীবনের মূল্য বেশি জেনে শুনে এমনটি করেছি আর করবো না।”

কুমিল্লায় ফুট ওভারব্রিজ ব্যবহারে অনীহা পথচারীদের, আইল্যান্ড টপকে রাস্তা পারাপার

জানা গেছে, এই মহাসড়ক দিয়ে প্রতিদিন ২৫ হাজার বিভিন্ন যানবাহন যাতায়াত করে। আর এই মহাসড়কে ৫৪টি ফুট ওভারব্রিজ রয়েছে।

এবিষয়ে কুমিল্লা হাইওয়ের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রহমত উল্লাহ জানান, দুঃখজনক হলেও সত্য জনগন যে পরিমাণ ফুট ওভারব্রিজ ব্যবহার করার কথা, সে পরিমাণ ব্যবহার করছেন না।

ফুট ওভারব্রিজের নিচে দাড়িয়ে জোরপূর্বক যাত্রীদের ফুট ওভার ব্রিজ ব্যবহার করতে বাধ্য করা প্রতিদিনের কাজ। তারপরও জনগনকে সচেতন করতে চেষ্ঠা করছেন বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রহমত উল্লাহ।

আর পড়তে পারেন