মঙ্গলবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং

কুমিল্লায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে বৃহস্পতিবার ‘রুশ বিপ্লবের শতবর্ষ উদযাপন’ করবে উদ্যাপন কমিটি

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২০, ২০১৭
news-image

দেবিদ্বার প্রতিনিধিঃ
২০১৭ সালে দুনিয়ার দেশে দেশে উদ্যাপিত হতে যাচ্ছে মহান রুশ বিপ্লবের শততম বর্ষপূর্তি। মানব সভ্যতার ইতিহাসে যুগান্তকারী এই বিপ্লবটি উদ্যাপনের জন্য বিশ্বে’র বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশেও গ্রহণ করা হচ্ছে নানান কর্মসূচি। সেই ধারবাহিকতায় কুমিল্লায় বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) কুমিল্লা টাউনহল মাঠে যথাযোগ্য মর্যাদায় রুশ বিপ্লবের শতবর্ষ পূর্তি উদযাপন উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক আয়োজন ও লাল পতাকার মিছিলসহ নানান কর্মসূচি পালন করবে।
‘ব্যক্তি মালিকানার পৃথিবীকে বদলে দিয়ে সামাজিক মালিকানার বিশ্ব গড়ে তুলুন। অনিবার্য বিপ্লবকে ত্বরান্বিত করুন।’ এশ্লোগানকে সামনে রেখে আয়োজকরা জানান, মহান রুশ বিপ্লবের শততম বর্ষপূর্তি উদ্যাপনে বৃহস্পতিবার বিকেল কুমিল্লায় আয়োজিত উক্ত সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন,- অক্টোবর বিপ্লব শতবার্ষ উদ্যাপন জাতীয় কমিটি’র যুগ্ম আহবায়ক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমিরেটাস সিরাজুল ইসলাম, সিপিবি কেন্দ্রীয় কমিটির অধ্যাপক এম,এম,আকাশ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক মোশরেফা মিশু, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন সহ কেন্দ্রীয় ও জেলা নেতৃবৃন্দরা আলোচনায় অংশ নেবেন। উক্ত অনুষ্ঠানে কুমিল্লায় ‘রুশ বিপ্লবের শতবর্ষ উদযাপন কমিটি’র সদস্য সচিব ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কুমিল্লা জেলা কমিটির সাধারন সম্পাদক কমরেড পরেশ কর’র সঞ্চালনায় সভাপতিত্ব করবেন কুমিল্লায় ‘রুশ বিপ্লবের শতবর্ষ উদযাপন কমিটি’র আহবায়ক বীর মুক্তিযোদ্ধা কমরেড মোতাহার হোসেন বাবুল।
এরই মধ্যে যথাযোগ্য মর্যাদায় রুশ বিপ্লবের শততম বর্ষপূর্তি উদযাপনের লক্ষ্যে কান্দিরপাড়স্থ “সমাজ চেতনা মঞ্চ” কার্যালয়ে কুমিল্লার বাম-প্রগতিশীল রাজনৈতিক দল, বিভিন্ন গণসংগঠন, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষক, বুদ্ধিজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের উপস্থিতিতে একটি সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কুমিল্লা জেলা সাধারন সম্পাদক কমরেড পরেশ করের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সর্বসম্মতিক্রমে বীর মুক্তিযোদ্ধা কমরেড মোতাহের হোসেন বাবুলকে আহবায়ক এবং কমরেড পরেশ করকে সদস্য সচিব করে ৭১সদস্য বিশিষ্ট “রুশ বিপ্লবের শতবর্ষ উদযাপন কমিটি” গঠন করা হয়।
মঙ্গলবার দুপুরে কুমিল্লা কান্দিরপাড়স্থ “সমাজ চেতনা মঞ্চ” কার্যালয়ে আয়োজিত ‘রুশ বিপ্লবের শতবর্ষ উদযাপন কমিটি’র আহবায়ক বীর মুক্তিযোদ্ধা কমরেড মোতাহার হোসেন বাবুল’র সভাপতিত্বে প্রস্তুতি সভায় বক্তব্য রাখেন কমরেড পরেশ কর, কমরেড বিকাশ দেব, কমরেড মবিনুল ইসলাম চৌধুরী তানভির, কমরেড নাছিরুল ইসলাম মজুমদার, কমরেড এনামুল হক জুয়েল, কমরেড জুলকার নাইন ইমন, কমরেড ফারজানা আক্তার, ছাত্র নেতা জুনায়েদ রায়হান প্রমুখ।
সভায় বক্তারা রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের মহান তাৎপর্যকে স্মরণ করে বলেন, সমাজতন্ত্রের সংগ্রাম আজো দেশে দেশে চলমান। বিশ্বব্যাপী ফ্যাসিবাদী-মৌলবাদী শক্তির উত্থান ও নয়া উদারনীতিবাদের আগ্রাসন রুখতে হলে বামপন্থিদের নেতৃত্বে একটি সামাজিক বিপ্লব প্রয়োজন। সমাজ পরিবর্তনের সেই সংগ্রামে রুশ সমাজতান্ত্রিক বিপ্লব প্রেরণার এক অফুরন্ত উৎস। তাই বৃহস্পতিবারের কর্মসূচীকে সফল করতে কুমিল্লাবাসী আহবান জানান। আয়োজকরা জানান, ওই দিন বিকেল ৪টায় একটি লাল পতাকার মিছিল কুমিল্লা মহানগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে টাউন হল ময়দানে আলোচনা সভা ও আলোচনা শেষে ‘কালিপদ মেমোরিয়াল সাংস্কৃতিক সংঘ’র উদ্যোগে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও সভার শুরুতে গণসঙ্গীত পরিবেশন করা হবে।

আর পড়তে পারেন