সোমবার, ১৭ই নভেম্বর, ২০১৯ ইং

কুমিল্লায় জীবন ও কবিতার আলাপে কবি ইমরান মাহফুজ

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৯, ২০১৯
news-image

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লায় জীবন ও কবিতার আলাপে শীর্ষক সেমিনারে জীবন, কবিতা ও সমসাময়িক বিষয় নিয়ে আলোচনা করেছেন কবি গবেষক ও কালের ধ্বনি সম্পাদক ইমরান মাহফুজ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সেমিনার শেষে ঢাকায় ফেরার পথে তিনি কুমিল্লায় এ সেমিনারে প্রধান বক্তা হিসেবে আলোচনা করেন।

শনিবার (২৮ে সেপ্টেম্বর) বিকেলে কুমিল্লা টাউনহল  কনফারেন্স হলে এ আড্ডা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় ইমরান মাহফুজ দীর্ঘ বক্তৃতা করেন। আলোচনায় উদীয়মান লেখকদেরকে লেখালেখি এবং ক্যারিয়ার বিষয়ক নানা পরামর্শ দিয়েছিলেন। জীবনের সাথে মিলিয়ে দারুণ দারুণ গল্পে গল্পে দেশের শিক্ষানীতি, রাজনীতি, অর্থনীতি, ইতিহাস, ঐতিহ্য সমাজনীতি,শিক্ষার্থীদের অধিকার এবং দায়িত্ব-কর্তব্য সম্পর্কেও বিস্তারিত আলোচনা করেন। আলোচনা শেষে উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বে তিনি উদীয়মান কবি লেখক ও সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন।

উক্ত সেমিনারে উপস্থিত হয়ে সবাইকে চমকে দেন বি-বাড়িয়া জেলার সাবেরা সোবহান বালিকা উচ্চ বিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহকারি শিক্ষক মোঃ আবদুর রহিম। মনোমুগ্ধকর বক্তব্য রেখে উপস্থিত সবাইকে মুগ্ধ করেন বৃহত্তর কুমিল্লার জনপ্রিয় এই শিক্ষক। তিনি কয়েকটি কবিতা পাঠ করেন এবং একটি গান গেয়ে শোনান। জনপ্রিয় এই শিক্ষক কুমিল্লা জিলা স্কুল ও নওয়াব ফয়জুন্নেসা বালিকা উচ্চ বিদ্যালয়ে দীর্ঘদিন শিক্ষকতা করেছেন।

এ আড্ডায় দৈনিক আজকের কুমিল্লা সম্পাদক ইমতিয়াজ আহমেদ জিতুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক জয়াশিস বণিক।

এছাড়া আরো উপস্থিত ছিলেন দৈনিক আজকের কুমিল্লার সিনিয়র রিপোর্টার শাহ ইমরান, আইনজীবি ও সাংবাদিক রিয়াদ ওবায়েদ উল্লাহ, জয়যাত্রা টেলিভিশনের রিপোর্টার এইচ এম মহিউদ্দিন, দৈনিক আজকের কুমিল্লার স্টাফ রিপোর্টার মহিউদ্দিন ভূইয়া, সিনিয়র ডেস্ক ইনচার্জ নাসরিন আক্তার হিরা, তরুণ লেখক সাইদুল হাছান, তরুণ লেখক নাসির হোসেন প্রমুখ। আড্ডা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কবি ও সমতট এর পরিচালক সাইফুল ইসলাম।

ইমরান মাহফুজের এই পর্যন্ত সাতটি বই প্রকাশ হয়েছে। তন্মদ্ধে ‘দীর্ঘস্থায়ী শোকসভা (ঐতিহ্য) ‘মুক্তিযুদ্ধ: অজানা অধ্যায়’ (জাগৃতি), ‘লালব্রিজ গণহত্যা’ (১৯৭১: গণহত্যা ও নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট), আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ, সম্পাদনা (প্রথমা), আবুল মনসুর আহমদ জীবনশিল্পী, সম্পাদনা (ডেইলি স্টার বুকস), ইকুয়েশন অব লাইফ (কালের ধ্বনি)।

আর পড়তে পারেন