শনিবার, ১৫ই নভেম্বর, ২০১৯ ইং

কুমিল্লার ১১ আসনে নৌকার মাঝি হতে চায় ১০৩ জন, মূল লড়াইয়ে আছেন ২১ জন

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৫, ২০১৮
news-image

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লার ১১ আসন থেকে নৌকার মাঝি হতে চায় শতাধিক মনোনয়ন প্রত্যাশী। এরই লক্ষ্যে দলীয় কার্যালয় থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন ১০৩ জন। বুধবার দলীয় সভানেত্রীর সাথে সাক্ষাৎপর্ব শেষ করেছেন এসব মনোনয়ন প্রত্যাশীরা। শতাধিক প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করলেও মনোনয়নের মূল লড়াইয়ে ২১ জন আছেন বলে দলীয় একাধিক সূত্র জানায়। এখন অপেক্ষায় আছেন, কে হবেন নৌকার মাঝি ।

প্রাপ্ত তথ্য অনুযায়ী কুমিল্লা-১ দাউদকান্দি-মেঘনা আসন থেকে ২১ জন, কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসন থেকে ৯ জন, কুমিল্লা-৩ (মুরাদনগর) আসন থেকে ১৫ জন, কুমিল্লা-৪ (দেবিদ্বার) আসন থেকে ৭ জন, কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসন থেকে ৯ জন, কুমিল্লা-৬ (মহানগর) আসন থেকে ৯ জন, কুমিল্লা-৭ (চান্দিনা) আসন থেকে ৯ জন, কুমিল্লা-৮ (বরুড়া) আসন থেকে ৮ জন, কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) আসন থেকে ৮ জন, কুমিল্লা-১০ (নাঙ্গলকোট-লালমাই-সদর দক্ষিণ) আসন থেকে ২ জন এবং কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) আসন থেকে ৫ জন আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

কুমিল্লা-১ (দাউদকান্দি ও মেঘনা):
এ আসনে বর্তমান সাংসদ সুবিদ আলী ভূইয়া ও ছেলে দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর(অবঃ) মোহাম্মদ আলী সুমন, আ’লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ও ইঞ্জিনিয়ার ইনিষ্টিটিউটের সভাপতি ইঞ্জিঃ আব্দুস সবুর, কুমিল্লা উত্তর জেলা আ’লীগ সভাপতি আব্দুল আওয়াল সরকার, সহ-সভাপতি আব্দুল মান্নান জয়, কুমিল্লা উত্তর জেলা আ’লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য ব্যারিষ্টার নাইম হাসান, শিল্প বিষয়ক সম্পাদক বশিরুল আলম মিয়াজী, মহিলা সম্পাদক সাবেক উপজেলা চেয়ারম্যান(দাউদকান্দি) ও জেলা পরিষদ সদস্য পারুল আক্তার, সদস্য সেলিনা ইসলাম, দাউদকান্দি উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক মহিউদ্দিন শিকদার, যুবলীগের সাবেক আহবায়ক কবি শাজাহান আলী ভূইয়া, মেঘনা উপজেলা আ’লীগ সভাপতি শফিকুল আলম, কুমিল্লা জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান মনির হোসেন সরকার, সদস্য(মেঘনা) নাসির উদ্দিন শিশির, মেঘনা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ মিয়া রতন শিকদার, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুস সালাম, মেঘনা যুবলীগের সাবেক আহবায়ক মুজিবুর রহমান, একই উপজেলার ইউরোপ প্রবাসী বেনজির আহম্মেদ সেলিম, ফারাহ দিপা, মেহেদি হাসান সুমন ও আহম্মেদ এ কাদের নামে আরো তিন’জন মনোনয়ন ফরম কিনেছেন ।
তবে এ আসনে মনোনয়নের মূল লড়াইয়ে আছেন বর্তমান সাংসদ সুবিদ আলী ভূইয়া, ব্যারিষ্টার নাইম হাসান ও ইঞ্জিঃ আব্দুস সবুর। ব্যারিষ্টার নাইম হাসান ২০১৪ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করে ভালো ভোট পেয়েছিলেন। গত ৫ বছর ধরে বিভিন্ন সভা সমাবেশ করেছেন। সরকারের উন্নয়ন বার্তা জনগণের সামনে তুলে ধরেছেন।

কুমিল্লা-২ (হোমনা ও তিতাস): এ আসনে হোমনা উপজেলা সভাপতি অধ্যক্ষ আবদুল মজিদ, উত্তর জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সেলিমা আহমেদ মেরী, ৫ নং আসাদপুর ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য এনামুল হক ইমন, তিতাস উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান পারভেজ হোসেন সরকার, তিতাস উপজেলা আওয়ামীলীগ সদস্য আবুল কালাম আজাদ, কুমিল্লা উত্তর জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক সারোয়ার হোসেন বাবু, মুক্তিযোদ্ধা শওকত আলী, ডালিম সরকার, মজিবর রহমানসহ ৯ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেন ।
তবে এ আসনে মনোনয়নের মূল লড়াইয়ে আছেন অধ্যক্ষ আবদুল মজিদ ও সেলিমা আহমেদ মেরী । সেলিমা আহমেদ মেরি গত ৮/৯ মাস ধরে নির্বাচনী এলাকায় সক্রিয় ছিলেন।

কুমিল্লা-৩ (মুরাদনগর): এ আসন থেকে বর্তমান সাংসদ ইউসুফ আব্দুল্লাহ হারুন এফসিএ, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সহসভাপতি হানিফ সরকার, ম. রুহল আমিন, কেন্দ্রীয় আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-সম্পাদক আ.খ.ম গিয়াস উদ্দিন, মুরাদনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ আব্দুল কাইয়ুম খসরু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সৈয়দ আহাম্মদ হোসেন আউয়াল, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য সচিব ড. এহসানুল আলম সরকার কিশোর, উপজেলা ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম, উপজেলার শ্রীকাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম, সাবেক ছাত্রলীগ নেতা অলিউল্লাহ পলাশ, আবুল কালাম আজাদ, জাহাঙ্গীর আলমসহ ১৫ জন মনোনয়নপত্র ক্রয় করেছেন।
এ আসনে মনোনয়নের মূল লড়াইয়ে আছেন বর্তমান সাংসদ ইউসুফ আব্দুল্লাহ হারুন, জাহাঙ্গীর আলম সরকার ও আব্দুল কাইয়ুম খসরু।

কুমিল্লা-৪ (দেবিদ্বার): এ আসনে বর্তমান সাংসদ রাজী মোহাম্মদ ফখরুল, সাবেক মন্ত্রী ও সাংসদ এ বি এম গোলাম মোস্তফা, জেলা আওয়ামীলীগ সহ-সভাপতি অধ্যক্ষ এম হুমায়ুন মাহমুদ, এডভোকেট নিজামুল হক, জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রৌশন আলী মাষ্টার, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ কমিটির সদস্য আবুল কালাম আজাদ ও এডভোকেট হাবিবুর রহমান ভূইয়াসহ ৭ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন।
এ আসনে মনোনয়নের মূল লড়াইয়ে আছেন বর্তমান সাংসদ রাজী মোহাম্মদ ফখরুল ও সাবেক সাংসদ এ বি এম গোলাম মোস্তফা ।

কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া): এ আসনে বর্তমান সাংসদ ও সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন, ব্যারিষ্টার সোহরাব খান চৌধুরী, কেন্দ্রীয় উপ সম্পাদক অধ্যক্ষ আবু ছালেক সেলিম রেজা সৌরভ, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগ সদস্য আব্দুস সালাম বেগ, আওয়ামীলীগ নেতা ও ইঞ্জিনিয়ার আল আমিন , কেন্দ্রীয় যুবলীগ সদস্য মোহাম্মদ আলী চৌধুরী মানিক, এসএম জাহাঙ্গীর আলমসহ ৯ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন।
এ আসনে বর্তমান সাংসদ আব্দুল মতিন খসরুর মনোনয়ন প্রায় নিশ্চিত বলে জানা গেছে।

কুমিল্লা-৬ (সদর): এ আসনে বর্তমান সাংসদ আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার, কুমিল্লা জেলা পরিষদের সাবেক প্রশাসক আলহাজ্ব মো: ওমর ফারুক, আমেরিকান চেম্বারের সাবেক সভাপতি আফতাব উল ইসলাম মঞ্জু, কুমিল্লা জেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র যুগ্ম আহবায়ক অধ্যক্ষ আফজল খান, এফবিসিসিআইয়ের পরিচালক মাসুদ পারভেজ খান ইমরান, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি আঞ্জুম সুলতানা সীমা, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি কবিরুল ইসলাম শিকদার, কুমিল্লা জেলা মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আয়েশা জামান, আওয়ামী লীগের আইনজীবী পরিষদের সদস্য একেএম ফয়েজসহ ৯ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।
এ আসনে মনোনয়নে এগিয়ে আছেন বর্তমান সাংসদ আ ক ম বাহাউদ্দিন বাহার। এমপি বাহারের সাথে মনোনয়ন লড়াইয়ে আছেন আলহাজ্ব মো: ওমর ফারুক ও মাসুদ পারভেজ খান ইমরান ।

কুমিল্লা-৭ (চান্দিনা): এ আসনে থেকে বর্তমান সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ সহ-সভাপতি অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ সদস্য ও মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাষ্টের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহজাদা মিঞা খোকা, এফবিসিসিআইয়ের পরিচালক মুনতাকিম আশরাফ কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ উপ-দপ্তর সম্পাদক নাজনীন আক্তার, আওয়ামীলীগ নেতা ও হাইকোর্টের আইনজীবী মঞ্জুর কাদের, কেন্দ্রিয় যুবলীগ সদস্য মুজিবুর রহমান, মাইজখার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: শাহ্ সেলিম প্রধান, খলিলুর রহমান ভূইয়াসহ ৯ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।
এ আসনে মনোনয়নের মূল লড়াইয়ে আছেন বর্তমান সাংসদ অধ্যাপক মো. আলী আশরাফ ও ডা. প্রাণ গোপাল দত্ত।

কুমিল্লা-৮ (বরুড়া ): এ আসনে থেকে সাবেক সাংসদ নাছিমুল আলম চৌধুরী নজরুল, কুমিল্লা দক্ষিণ আওয়ামীলীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক এনামুল হক মিয়াজী, কুমিল্লা দক্ষিণ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এড. এ এস এম কামরুল ইসলাম, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূইয়া, ইঞ্জিনিয়ার আবুল খায়ের শিকদার, সাবেক ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান, আবুল কাশেম মিয়া, তাজুল ইসলামসহ ৮ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।
এ আসনে মনোনয়নের মূল লড়াইয়ে আছেন সাবেক সাংসদ নাছিমুল আলম চৌধুরী নজরুল ও এড. এ এস এম কামরুল ইসলাম।

কুমিল্লা-৯ (লাকসাম ও মনোহরগঞ্জ): এ আসনে থেকে বর্তমান সাংসদ মোঃ তাজুল ইসলাম, আওয়ামী লীগ নেতা লায়ন মো. নুরুন্নবি ভূইয়া কামাল, আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি উপ কমিটির সদস্য দেলোয়ার হোসেন ফারুক, বায়রা সভাপতি শাহজালাল মজুমদার, শিব্বির আহমেদ, অহিদুর রহমান, জোসাইস বাবর ও সাবেক ছাত্রনেতা মোঃ শাহ আলমসহ ৮ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।
এ আসনে বর্তমান সাংসদ মোঃ তাজুল ইসলামের মনোনয়ন প্রায় নিশ্চিত।

কুমিল্লা-১০ (নাঙ্গলকোট উপজেলা, সদর দক্ষিণের একাংশ ও নবগঠিত লালমাই উপজেলা): এ আসন থেকে বর্তমান সাংসদ ও পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল ও আ’লীগ নেতা পঙ্কজ কুমার দাস।
এ আসনে বর্তমান সাংসদ ও পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামালের মনোনয়ন নিশ্চিত বলে জানা গেছে।

কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম): এ আসনে বর্তমান সাংসদ ও রেলপথমন্ত্রী রেলমন্ত্রী মুজিবুল হক , বেলজিয়াম আ’লীগের সভাপতি বজলুর রশীদ বুলু, আওয়ামী লীগ নেতা মোহাম্মদ জসিম উদ্দিন, বাহার উদ্দিন রেজা বীরপ্রতিক, আবুল কাশেমসহ ৫ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেন।
এ আসনে বর্তমান সাংসদ ও রেলপথমন্ত্রী মুজিবুল হকের মনোনয়ন নিশ্চিত বলে জানা গেছে।

আর পড়তে পারেন