বৃহস্পতিবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং

কর অঞ্চল কুমিল্লার কর্মকর্তা-কর্মচারীদের মাসিক প্রশিক্ষণ অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৫, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী ও লক্ষ্নীপুর জেলা নিয়ে গঠিত কর অঞ্চল কুমিল্লার নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৪ অক্টোবর) কুমিল্লা নগরীর কান্দিরপাড় এলাকার কর অঞ্চল কুমিল্লার কর কমিশনারের কার্যালয়ের ময়নামতি সম্মেলন কক্ষে ওই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। কর অঞ্চল কুমিল্লার কর্মকর্তা-কর্মচারীর জন্য এটি দ্বিতীয় প্রশিক্ষণ। দুটি সেশনে অনুষ্ঠিত প্রশিক্ষণে কর অঞ্চল কুমিল্লার ৬টি জেলার শতাধিক প্রশিক্ষণার্থী অংশগ্রণ করেন।

সকালে প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী ও দুপুরে সমাপনী বক্তব্য রাখেন কর কমিশনার এম এম ফজলুল হক। দুপর দুইটা থেকে পরবর্তী সেশন শুরু হয়। কর কমিশনার এম এম ফজলুল হক প্রশিক্ষণার্থীদের বলেন, করদাতাদের জন্য কর বান্ধব পরিবেশ সৃষ্টি করতে হবে। কাজের গতিশীলতা আনতে হবে। দক্ষতা ও বিচক্ষণতার সাথে দায়িত্বপালন করে রাজস্ব আহরণ কার্যক্রম পরিচালনা করতে হবে। জনভোগান্তি যাতে সৃষ্টি না হয় সে বিষয়ে সকলকে সুদৃষ্টি রাখার আহবান জানান। বিশেষ করে সরকারের রাজস্ব আহরণ বৃদ্ধিতে সকলকে সচেষ্ট থাকার জন্য নির্দেশনা প্রদান করেন। পাশাপাশি নতুন কর দাতাদের খোঁজে বের করে কর নেটে অন্তর্ভুক্ত করার জন্যও তিনি নির্দেশনা প্রদান করেন।

প্রশিক্ষণকালে, মূলধনী আয়সহ কর নির্ধারণ, রেমিটেন্স সংক্রান্ত কার্যক্রম, সম্পদ বিবরণী পর্যালোচনা ও সর্বোত্তম বিবেচনায় কর নির্ধারণ বিষয়ে প্রশিক্ষণার্থীবৃন্দ হাতে কলমে প্রশিক্ষিত হন।

কর কমিশনার কার্যালয় সূত্রে জানা যায়, কর কমিশনার এম এম ফজলুল হক কুমিল্লা অঞ্চলের কর কমিশনার হিসেবে যোগদান করার পর কর্মকর্তা ও কর্মচারীদের জন্য মাসিক প্রশিক্ষণ চালু করেন। এরই ধারাবাহিকতায় গতকাল দ্বিতীয় প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন হয়েছে।

আর পড়তে পারেন