শুক্রবার, ১৯শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

কবর সরানোর ব্যাপারে মন্তব্য করতে চান না প্রধানমন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৪, ২০১৬

জাতীয় সংসদ ভবনের লুই কানের নকশা পাওয়ায় এখন এ চত্বরে থাকা কবরগুলো অপসারণ বা ন্থানান্তর করা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেছেন, এ ব্যাপারে মন্তব্য করতে চাই না এখন। গতকাল সংবাদ সম্মেলনে তিনি লুই কানের নকশার ঐতিহ্য ও গুরুত্ব নিয়ে একাধিক তথ্য উপস্থাপন করে জানান, এটি বিভিন্ন আর্কাইভে দেওয়া হবে।
গত কিছু দিন ধরে বিএনপি নেতারা বিভিন্ন বক্তব্যে আশঙ্কা প্রকাশ করে বলেছেন, জিয়ার কবর সরানোর ষড়যন্ত্র জনগণ মানবে না। এমনকি গত শুক্রবার দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, লুই কানের নকশা আনার মূল উদ্দেশ্য শহীদ জিয়াউর রহমানের কবর সরানো।
আসন্ন ভারত সফরে তিস্তার পানি চুক্তি সম্পাদনের সম্ভাবনা সম্পর্কে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ভারতের বিষয়ে বলব সফরে যাচ্ছি, কোন শর্ত নিয়ে যাচ্ছি না। তবে, হ্যাঁ আমাদের ৫৪টি অভিন্ন নদী রয়েছে এবং সবেচেয়ে বেশি কঠিন কাজ যেটা ছিলÑ সেটা হলো গঙ্গার পানি। আমি ’৯৬ সালে ২১ বছর পর সরকার গঠন করে আমরা ভারতের সাথে দীর্ঘমেয়াদি গঙ্গার পানি চুক্তি করেছি। আর তিস্ত্ ানিয়ে আলোচনা চলছে। আমরা আশাবাদি কিন্তু এটা নির্ভর করে তারা কিভাবে নেবে তার ওপর। এরমধ্যে আমরা আমাদের নদী ড্রেজিং করে নাব্যতা বাড়ানোর চেষ্ট করছি। কাজেই আমাদের মত আমরা কাজগুলো করে যাচ্ছি। আর আমাদের দুটি দেশের নদী কমিশন রয়েছে তারা আলাপ-আলোচনা করছে তিস্তা শুধু নয়Ñ আমাদের যে ৫৪টি অভিন্ন নদী তার সবগুলো নিয়েই আলোচনা চলছে এবং আলোচনা চলবে।
বিকাল ঠিক ৪টায় লাল পাড় অফ হোয়াইট জমিনের টাঙ্গাইল শাড়ি পরে ব্যাঙ্কুয়েট হলে প্রবেশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক ঘণ্টারও বেশি সময় সাংবাদিকদের সঙ্গে কাটান এবং বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি। এ সময় প্রধানমন্ত্রীর ডানে বসা ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন, পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, বামে ছিলেন দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। প্রধানমন্ত্রী কিছু কিছু প্রশ্নের ক্ষেত্রে রসিকতা করেন, নিজেও হাসেন সাংবাদিকদেরও হাসান। একেবারেই শেষ সময়ে এক প্রশ্ন কর্তার প্রশ্নের রেশ ধরে তিনি হাসতে হাসতে বলেন, ‘টক শোয় যারা গরম বক্তব্য দেন, তাদের তো দেখছি না আজকে’।