রবিবার, ১২ই জুলাই, ২০২০ ইং

ওয়াসিম আকরামের চোখে বিশ্বের সেরা ৫ ব্যাটসম্যান

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৬, ২০২০
news-image

 

স্পোর্টস ডেস্ক:

ক্যারিয়ারের শুরুতে ক্যারিবীয় কিংবদন্তি ভিভ রিচার্ডসকে বল করেছিলেন পাকিস্তানি কিংবদন্তি ওয়াসিম আকরাম। ক্যারিয়ারের সেরা ছন্দে এসে বল করেছেন নিউজিল্যান্ডের মার্টিন ক্রো ও ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারাকে। দীর্ঘ সময় জাতীয় দলের নেটে বল করেছেন সতীর্থ ইনজামাম উল হককে। আর চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের শচিন টেন্ডুলকার তো আছেনই। দীর্ঘ ক্যারিয়ারে ওয়াসিম তাঁর দেখা সেরা পাঁচ ব্যাটসম্যান হিসেবে এই পাঁচজনকেই বেছে নিয়েছেন। পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান বাসিত আলীর সঙ্গে ইউটিউব আলাপে দেওয়া সেই তালিকায় ওয়াসিম সবার ওপরে রেখেছেন ভিভ রিচার্ডসকে, আর টেন্ডুলকার সবার শেষে।

ভিভ রিচার্ডসের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খুব বেশি খেললেনি ওয়াসিম আকরাম। ১৯৮৫ সালে তাঁর টেস্ট অভিষেকের এক বছরের মাথায় পাকিস্তান সফর করে রিচার্ডসদের সর্বকালের সেরা দল। তখনই প্রথমবার ভিভকে বল করার সুযোগ পান। সেই সিরিজে বড় রান না পেলেও ১৯৮৮ সালে পাকিস্তানের ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়াসিমদের বিপক্ষে বড় রান পেয়েছেন ভিভ।

নব্বই দশকের শুরু থেকেই ওয়াসিম ছিলেন ক্যারিয়ারের সেরা ফর্মে। গতির সঙ্গে রিভার্স সুইং রপ্ত করে পুরো বিশ্বে তাক লাগিয়ে দেন। রিভার্স সুইং নতুন আসায় ব্যাটসম্যানরাও স্বাচ্ছন্দ্যবোধ করতেন না। কিন্তু নব্বই দশকেও ওয়াসিমদের আয়েশে খেলতেন নিউজিল্যান্ডের মার্টিন ক্রো। পাকিস্তানের বিপক্ষে সব কন্ডিশনে বড় রান করেছেন তিনি। তাঁকে নিজের সেরা পাঁচে ওয়াসিম রেখেছেন দুইয়ে।

ওয়াসিমের পছন্দের ব্যাটসম্যানদের তালিকায় তিনে আছেন রেকর্ডের বরপুত্র লারা। পাকিস্তানের বিপক্ষে সবসময়ই রান করেছেন লারা। টেন্ডুলকার ওয়াসিমের পছন্দের ব্যাটসম্যানদের তালিকায় আছেন সবার শেষে। তবে বড় চমক হিসেবে চারে আছেন ওয়াসিমের সতীর্থ ইনজামাম-উল হক। জাতীয় দলের নেটে নাকি ওয়াসিম, ওয়াকার ও শোয়েব আখতারদের নাকি ইনজামাম বেশ স্বাচ্ছন্দ্যে খেলতেন।

আর পড়তে পারেন