শনিবার, ১৫ই নভেম্বর, ২০১৯ ইং

উয়েফা বর্ষসেরা লড়াইয়ে মেসি, ফন ডাইক ও রোনালদো

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৬, ২০১৯
news-image

স্পোর্টস ডেস্কঃ

উয়েফা বর্ষসেরার ১০ জনের তালিকা থেকে সেরা তিনে নামানো হয়েছে। যেখানে জায়গা করে নিয়েছেন লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইক। আগামী ২৯ আগস্ট মোনাকোতে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে এই তিন জন থেকেই একজনকে পুরস্কৃত করা হবে।

একই অনুষ্ঠানে উয়েফা নারী বর্ষসেরা খেলোয়াড় ও চ্যাম্পিয়নস লিগের পজিশনাল বিভিন্ন পুরস্কার প্রদান করা হবে। এছাড়া উয়েফা ইউরোপা লিগ বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারও দেওয়া হবে।

ব্যক্তিগত পর্যায়ে গত মৌসুমটা দারুণ কেটেছে মেসির। নিজ দল বার্সেলোনার হয়ে লিগে সর্বোচ্চ ৩৬টি গোল করার পাশাপাশি ১৫টি গোলে অ্যাসিস্টও করেছেন। কাতালানরা তার কাঁধে চড়েই লা লিগা জেতে। ইতোমধ্যে জিতেছেন ইউরোপিয়ান গোল্ডেন শু অ্যাওয়ার্ড। এছাড়া পিচিচি ট্রফিও ঘরে তুলেছেন। আর চ্যাম্পিয়নস লিগে তার দল লিভারপুলের কাছে সেমিফাইনালে হারার আগ পর্যন্ত আসরে সর্বোচ্চ ১২টি গোল করেছেন।

রোনালদো অবশ্য ইতালিয়ান দল জুভেন্টাসের হয়ে সেভাবে ভালো করতে পারেননি। কোয়ার্টার ফাইনালে তার দল তরুণ আয়াক্সের কাছে হেরে বিদায় নেয়। তবে তিনি লিগে ২১টি গোল করে তুরিনে বুড়িদের টানা অষ্টম সিরিয়া শিরোপা এনে দেন। গত মৌসুমে আসরটি মূলবান খেলোয়াড়ও নির্বাচিত হন তিনি। আর জাতীয় দল পর্তুগালের হয়ে উয়েফা ন্যাশন্স লিগ জিতেছেন এই অধিনায়ক।

এদিকে ২০১০-১১ সাল থেকে শুরু হওয়া এই পুরস্কারে তালিকায় প্রথমবারের মতো জায়গা করে নিলেন গত মৌসুমে লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে দারুণ ভূমিকা রাখা নেদারল্যান্ডস ডিফেন্ডার ফন ডাইক।

২০১৮-১৯ মৌসুমে ইংল্যান্ডে খেলা ফুটবলারদের ভোটে প্রফেশনাল ফুটবলার্স অ্যাসোসিয়েশনের (পিএফএ) বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হওয়ার পাশাপাশি প্রিমিয়ার লিগের মৌসুম সেরা খেলোয়াড়ও হন ভন ডাইক।

এই পুরস্কারটি এর আগে রোনালদো সর্বোচ্চ তিনবার জিতেছেন। মেসি জিতেছেন দু’বার।

২০১৮-১৯ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগ (৩২) ও উয়েফা ইউরোপা লিগের গ্রুপ পর্বে অংশগ্রহণকারী ৮০ ক্লাবের কোচরা ভোটের মাধ্যমে সেরা তিন থেকে একজনকে বাছাই করবেন। এছাড়া ভোটের জন্য জুরি বোর্ডে আরও থাকবেন ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়ার ৫৫ জন সাংবাদিক ও উয়েফা মেম্বার অ্যাসোসিয়েশন থেকে একজন।

প্রতিটি জুরি সদস্য প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অনুযায়ী তিনজনকেই ভোট দিতে পারবেন। যেখানে প্রথম পছন্দের জন্য পাঁচ পয়েন্ট, দ্বিতীয় জনের জন্য তিন পয়েন্ট ও তৃতীয় জনের জন্য এক পয়েন্ট।

আর পড়তে পারেন