মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং

ইফতার সেহরিতে যে খাবারগুলো শক্তি যোগাবে

আজকের কুমিল্লা ডট কম :
মে ৭, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্ট :

এবারের রোজা শুরু হচ্ছে তীব্র গরমের মধ্যে। পানিশূন্যতা ও ক্লান্তি আসবে সহজেই। এজন্য ইফতার ও সেহরির সময় এমন খাবার নির্বাচন করা উচিত যেনো, ক্লান্তি কাটিয়ে তা শক্তি জোগায়।

পুষ্টি বিশেষজ্ঞরা মনে করেন, সেহরি ও ইফতারে এমন ভারসাম্য রাখা উচিত যাতে শাকসবজি, ফলমূল, মাংস এবং দুগ্ধজাত খাবারের সমন্বয় থাকে।

এই গরমে ১৫ থেকে ১৬ ঘণ্টা না খেয়ে থাকলে যাতে শরীরে শক্তি ও পানির ঘাটতি না হয় সেজন্য সেহরিতে শক্তিবর্ধক খাবার এবং পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।

সেহরিতে দই খেতে খেলে সারাদিন শরীরে আর্দ্রতা বজায় থাকবে। এ সময় অতিরিক্ত লবণাক্ত এবং কেফেইন জাতীয় খাবার খাওয়া ঠিক নয়।

ইফতারিতে ফল খেতে পারেন। খেজুর দিয়ে রোজা ভাঙলে শরীরে তাৎক্ষণিক শক্তি পাওয়া যায়। এছাড়া পানিযুক্ত সবজি যেমন শসা খেতে পারেন। এটি শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে। ইফতারে ডাবের পানিও খেতে পারেন। সারাদিন রোজা রাখার পর এটি শরীরে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করবে।

পুষ্টি বিজ্ঞানীরা বলছেন, গরমের এই সময সেহরি না খেয়ে রোজা রাখা মোটেও স্বাস্থ্যকর নয়। তারা বলছেন, অনেকেই সেহরি না খেয়ে রাতে একবারে প্রচুর পরিমাণে খাবার খান। এতে শরীরে তাপমাত্রা বেড়ে গিয়ে অসুস্থ হওয়ার ঝুঁকি বাড়ে।

আর পড়তে পারেন