শনিবার, ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতার পুরস্কার প্রদান

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৫, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টার:
টানা তৃতীয়বারের মতো প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের উদ্যোগে ৩টি বিষয়ে প্রবন্ধ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সারাদেশের প্রায় শতাধিক প্রতিযোগির মাঝে বিচারকগণ ৯ জনকে নির্বাচন করেছেন।

রবিবার সীমিত পরিসরের আয়োজনে ডেইলি স্টার সেন্টারে পুরস্কার হস্তান্তর করেন। বিজয়ীরা হলেন ‘আবুল মনসুর আহমদের রাষ্ট্রভাবনা ও জাতীয়তাবাদী চিন্তার স্বরূপ’ বিভাগে প্রথম হন জুবায়ের শাওন, দ্বিতীয় নেওয়াজ ফেরদৌস রচি ও তৃতীয় গাজী আবদুর রহিম। ‘সমাজ সংস্কারে আবুল মনসুর আহমদের ভূমিকা ও প্রাসঙ্গিকতা’ বিভাগে পর্যায়ক্রমে বঙ্গ রাখাল, শিরীন সুলতানা ও মো. বিল্লাল হোসেন। ‘আবুল মনসুর আহমদের ছোটগল্পে প্রথাবিরোধী চিন্তার ধারা’ বিভাগে পর্যায়ক্রমে বিনয় দত্ত ইফরাত জাহান ও সালাহ উদ্দিন মাহমুদ।

প্রবন্ধ প্রতিযোগিতার পুরস্কার তুলে দেন আবুল মনসুর আহমদ গবেষক অধ্যাপক চেঙ্গীশ খান, সাংবাদিক কাজল রশীদ শাহীন। সমন্বয় করেন ইমরান মাহফুজ।

তার আগে ফেসবুক লাইভে ফলাফল ঘোষণা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। আলোচনায় অংশ নিয়েছেন অধ্যাপক মনন কুমার মণ্ডল, অধ্যাপক বরেন্দু মণ্ডল ও সহকারী অধ্যাপক কুদরত-ই-হুদা।

আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের সভাপতি এমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, আবুল মনসুর আহমদ বাংলাদেশের সাহিত্য ও সামাজিক রাজনৈতিক ইতিহাসে অসামান্য অবদান রেখে গেছেন। তাঁকে স্মরণ করে প্রবন্ধ প্রতিযোগিতার যে আয়োজন অব্যহত থাকবে। এবারের সকল বিজয়ীদের অভিনন্দন জানাই। অংশগ্রহণকারী সবার জন্য শুভ কামনা।
বিজয়ীরা প্রতিটি বিভাগে প্রথম পুরস্কার হিসেবে পেয়েছেন দশ হাজার টাকা। দ্বিতীয় পুরস্কার পাঁচ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার আবুল মনসুর আহমদের এক সেট বই। আর প্রত্যেক বিজয়ী পেয়েছেন সনদ ও ক্রেস্ট।

স্মৃতি পরিষদের সদস্য সচিব মাহফুজ আনাম বলেন, করোনা পরিস্থিতেও যেভাবে প্রতিযোগিরা আগ্রহ দেখিয়েছে তা আশাব্যাঞ্জক। বিশ্বাস করি আমাদের বিজ্ঞ বিচারকরা অত্যান্ত দক্ষতার সাথে মূল্যায়ন করেছেন সঠিক ব্যক্তিকে খুঁজে পেতে। তাদের সবার প্রতি কৃতজ্ঞতা। আবুল মনসুর আহমদের বই পড়ার আহবান করেন পাঠকদের।

আর পড়তে পারেন