রবিবার, ১৯শে জানুয়ারি, ২০২০ ইং

আগামীকাল শেষ হচ্ছে কুবির প্রথম সমাবর্তনের রেজিস্ট্রেশনের সময়সীমা

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৯, ২০১৯
news-image

 

কুবি প্রতিনিধিঃ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) প্রথম সমাবর্তনের রেজিস্ট্রেশনের সময়সীমা শেষ হচ্ছে আগামীকাল ৩০ নভেম্বর। শনিবার রাত ১২ পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে। এছাড়া সময়সীমা বাড়ানোর কোন সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব ও রেজিস্ট্রার(অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো: আবু তাহের।

এদিকে সমাবর্তন ফি, সমাবর্তন বক্তা ঘোষণা দেয়া এবং অংশগ্রহণ না করেও মূল সনদপত্র তুলতে সমপরিমাণ ফি দেয়ার বিষয়ে প্রশাসনের সাথে সাবেক শিক্ষার্থীদের দুরত্বের সৃষ্টি হয়। অনেকে সমাবর্তন বর্জনের ঘোষণাও দেন। এর প্রভাব পড়ে রেজিস্ট্রেশনের উপর। পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী সাবেক শিক্ষার্থীদের নিয়ে বসে সমস্যা সমাধানের আশ্বাস দিলে রেজিস্ট্রেশন বাড়তে থাকে। বিশ^বিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে জানা যায়, ২৯ তারিখ (শুক্রবার) দুপুর পর্যন্ত দুই হাজার শিক্ষার্থী রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন।

সমাবর্তন বাস্তবায়ন কমিটি সূত্রে জানা যায়, প্রথমবারের মতো হতে যাওয়া এই সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের ১ম ব্যাচ (২০০৬-০৭ শিক্ষাবর্ষ) থেকে ৮ম ব্যাচ (২০১৩-১৪) পর্যন্ত স্নাতক পর্যায়ের ৩৫৫০ জন শিক্ষার্থী অংশ নিতে পারবেন। একইভাবে স্নাতকোত্তর পর্যায়ে ১ম ব্যাচ থেকে ৬ষ্ঠ ব্যাচের (২০১৫-১৬ শিক্ষাবর্ষ) ২০৫২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবেন। সমাবর্তনে অংশ নেওয়া শিক্ষার্থীরা উপহার হিসেবেন পাবেন ব্যাগ, সমাবর্তনের গাউন (ফেরতযোগ্য), ক্যাপ, টাই, মগ, কলম এবং সুভ্যিনিয়র।

সমাবর্তন আয়োজনের লক্ষে শিক্ষক ও কর্মকর্তাদের সমন্বয়ে এরই মধ্যে ২৪ টি উপ-কমিটি গঠন করা হয়েছে। এছাড়া আরও একটি সমন্বয় কমিটিও করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার। প্রতিষ্ঠার ১৩ বছর পর আগামী ২৭ জানুয়ারি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তনে রাষ্ট্রপতি ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আচার্য মোঃ আব্দুল হামিদ উপস্থিত থাকবেন।

প্রথম সমাবর্তন কেন্দ্রীয় কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এমরান কবির চৌধুরী বলেন, সমাবর্তনের আয়োজন আমার জন্য প্রথম অভিজ্ঞতা। মহামান্য রাষ্ট্রপতি ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আব্দুল হামিদ আমাদের বিশ্ববিদ্যালয়ে আসবেন। আমাদের জায়গা থেকে সবরকমের প্রস্তুতি নিচ্ছি। আশা করছি সুন্দর একটি সমাবর্তন উপহার দিতে পারব।

সমাবর্তনের নিবন্ধনের সময়সীমার বিষয়টি জানতে চাইলে রেজিস্ট্রার(অতিরিক্ত দায়িত্ব) ড. মোঃ আবু তাহের বলেন ‘‘সমার্বতনের নিবন্ধন পূর্বনির্ধারিত(৩০ নভেম্বর)সময়ের মধ্যে শেষ করতে হবে। নিবন্ধনের জন্য অতিরিক্ত সময় দেওয়া হবে না”

আর পড়তে পারেন